ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২১ জানুয়ারি ২০২০

আইটি ফার্মগুলো ৪০ হাজার ডলার খরচ করতে পারবে

নিজস্ব প্রতিবেদক: আইটি ফার্মগুলোর বিদেশে ব্যবসার খরচের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্য সফটওয়্যার বা আইটি ফার্মগুলো এখন বিদেশে ব্যবসার কাজে বছরে ৪০ হাজার ডলার খরচ করতে পারবে।এতোদিন পারত ৩০ হাজার ডলার।

সেইসঙ্গে কার্ডে আন্তর্জাতিক লেনদেনের সীমাও বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে ছয় হাজার ডলার লেনদেন করা যেতো। এখন আট হাজার ডলার করা যাবে। গত সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিদেশী মুদ্রা লেনদেনকারী সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, বেসিসের আবেদনের পরিপেক্ষিতে আইটি ফার্মগুলোর বিদেশে ব্যবসার খরচ এবং কার্ডের লেনদেনের সীমা বাড়ানো হয়েছে। এখন থেকে আইটি বা সফটওয়্যার ফার্মের জন্য বছরে বিদেশে ব্যবসায়িক কাজে বছরে ৪০ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারবে প্রতিষ্ঠানগুলো। এতোদিন ৩০ হাজার ডলার ব্যয় করতে পারত।

সার্কুলারটিতে আরও বলা হয়েছে, কার্ডে আন্তর্জাতিক লেনদেনের সময় বেসিস সদস্যরা এখন ৮ হাজার ডলার ব্যবহার করতে পারবেন। আগে পারতেন ৬ হাজার ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বিডিজবস ডটকমের প্রধান নির্বাহী বেসিসের পরিচালক ফাহিম মাশরুর বলেন, এর ফলে সফটওয়্যার কোম্পানিগুলোর খুব ভালো হল। প্রতিষ্ঠানগুলো আগের চেয়ে বড় হয়েছে।ফলে আগের চেয়ে বেশি ডলার এখন তারা ব্যয় করে। এই সীমা বাড়ানোর ফলে তাদের সুবিধা হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে ডিজিটাল মার্কেটিংয়ের বিষয়টি উল্লেখ করা হয়েছে এবং এর বৈধতা দেয়া হয়েছে। আগে প্রতিষ্ঠানগুলো ডিজিটাল মার্কেটিংয়ে খরচ করতে গেলে সমস্যা হতো।

এ প্রসঙ্গে ফাহিম বলেন, ডিজিটাল মার্কেটিং নিয়ে একটা ধোঁয়াসা ছিল যে, এই ব্যয়টি বৈধ কিনা? একটি প্রতিষ্ঠান তার পণ্য এবং সেবার বিপণন করতে গেলে ফেসবুকে এড দিতে হয়। সেটাই ডিজিটাল মার্কেটিং। এই মার্কেটিং এখন খুব প্রয়োজন। বিষয়টি বৈধতা দেওয়ায় ভালো হল।

Facebook Comments