ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ সেপ্টেম্বর ২০২০

বিদেশ থেকে গোশত আমদানি করা কেন অবৈধ নয় : হাইকোর্ট

বিদেশ থেকে গোশত আমদানি করা কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক : দেশে পর্যাপ্ত গবাদিপশুর গোশত থাকা সত্ত্বেও বিদেশ থেকে গোশতআমদানি করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, (অবৈধ হবে না) তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে, গবাদিপশুর গোশতের মান ও বিশুদ্ধতা নিশ্চিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা–ও জানতে চাওয়া হয়েছে। সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল দেন।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. কামরুজ্জামান ও নাজমুল হুদা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মোছাব্বির হোসেন গত সপ্তাহে রিটটি করেন।

রুলের বিষয়ে জানিয়ে আইনজীবী কামরুজ্জামান সাংবাদিকদের বলেন, প্রাণিসম্পদ অধিদফতরের তথ্য অনুসারে, দেশে গবাদিপশুর গোশতের চাহিদা ৭২ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন। দেশে উৎপাদন হয় ৭৫ দশমিক ১৪ লাখ মেট্রিক টন। এ অবস্থায় সরকার বিদেশ থেকে গবাদিপশুর মাংস আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে গণমাধ্যমে খবর বের হয়েছে। এ সিদ্ধান্তের বৈধতা নিয়ে রিটটি করা হয়েছে।

রিটের শুনানি নিয়ে রুল জারি করেন আদালত। দেশে পর্যাপ্ত/অতিরিক্ত উৎপাদন থাকা সত্ত্বেও গবাদিপশুর গোশত আমদানির সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

Facebook Comments