ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০৩ জুন ২০২০

ফেনীতে আমন ধানের বাম্পার ফলন

ধানের ফলন ও দামে খুশি কৃষক, রয়েছে শঙ্কাও

ফেনী সংবাদদাতা : ফেনীতে রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। সারা জেলায় ধানকাটা চলছে। চাষির ঘরের উঠোনে চলছে মাড়াইয়ের কাজ। অনেকে ক্ষেতের পাশেই ধান মাড়াইয়ের কাজ সারছেন।

কৃষি বিভাগ জানিয়েছে, জেলার বিভিন্ন এলাকায় হাইব্রিড ও উফশী জাতের আমনের চারা রোপণ করা হয়েছিল। কিছু এলাকায় স্থানীয় জাতের আমনের চাষও হয়েছে। সব ধরনের জাতেরই এ বছর ফলন আশানুরূপ ভালো হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন এলাকায় ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন চাষি ও শ্রমিক। ফলন ভালো হওয়াই সবাই খুশি।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, জেলার ছয় উপজেলায় রোপা আমন উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে এক লাখ ৮৫ হাজার ১৪৩ মেট্রিক টন। আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৮ হাজার ৮১ হেক্টর জমিতে। চাষ হয়েছে ৬৬ হাজার ৪৪৬ হেক্টর জমিতে। কর্তন হয়েছে ৯১ শতাংশ।

দাগনভূঞা উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাফিউল ইসলাম জানান, চলতি আমন মৌসুমে ফসলের লক্ষ্যমাত্রা ছাড়ানোর জন্য কৃষককে নতুন নতুন জাতের ধান চাষ করার পরামর্শ দিয়েছি। এবার উপজেলায় সরকারি খাদ্যগুদাম ৮৮৫ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে। আমন উৎপাদক কৃষকের তালিকা তৈরি করা হয়েছে। এসব ধান বিক্রি করতে পারলে কৃষক ন্যায্য মূল্য পাবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. মোশাররফ হোসেন খান জানান, আবহাওয়া অনুকূলে থাকায় রোপা আমনের ফলন ভালো হয়েছে। এরই মধ্যে জেলার সর্বত্রই ধান কাটা ও মাড়াইয়ের কাজ চলছে। আশা করি আগামী আট-দশ দিনের মধ্যে আমন কাটা শেষ হবে।

Facebook Comments