ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৬ ডিসেম্বর ২০১৯

পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার -কৃষিমন্ত্রী

পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার সবার জন্য নিরাপদ ও পুষ্টিমান সম্পন্ন খাদ্য নিশ্চিত করতে কাজ করছে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, নিবার্চনী ইশতেহারে অঙ্গীকার রয়েছে, নিরাপদ খাদ্য সম্পর্কে এসডিজিতে যে অভিষ্ট লক্ষ্য দেয়া আছে তা অবশ্যই সরকার বাস্তবায়ন করবে। যেহেতু ইতোপূর্বে এমডিজির প্রায় সবগুলো ধাপ অর্জন করেছে বাংলাদেশ, এখন এসডিজিও-এর অভিষ্ট অর্জনে কাজ করছে সরকার। উন্নত বাংলাদেশের যোগ্য নাগরিক গড়তে নিরাপদ খাদ্যের কোনো বিকল্প নেই।

মন্ত্রী বলেন, সুস্বাস্থ্য ও সুন্দর জীবনযাপনে ‘পুষ্টি’ হলো কেন্দ্রবিন্দু। পুষ্টি হলো শরীরে খাদ্যের চাহিদা অনুযায়ী খাদ্যগ্রহণ। বর্তমান ও আগামী সফল প্রজন্মের জন্য এটি হলো অস্তিত্বের দিশা। পর্যাপ্ত পুষ্টি-সম্পন্ন মানুষ তুলনামূলকভাবে বেশি সৃজনশীল। আমাদের কৃষি খাতে যথেষ্ট পুষ্টিমান সম্পন্ন খাদ্য উৎপাদন করছে, কিন্তু মানুষের যে আয় তা দিয়ে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে পারে না।

তিনি বলেন, আয় বৃদ্ধি করতে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। যেহেতু কৃষিতে কর্মসংস্থান কমে যাচ্ছে, কৃষি যান্ত্রিকরণের ফলে। এখন কৃষি প্রক্রিয়াজাত ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির করে মানুষের আয় বৃদ্ধি করতে হবে। আয় বৃদ্ধি পেলে তখন সে পুষ্টিকর খাদ্য গ্রহণ করবে। সরকার দেশ থেকে সম্পূর্ণভাবে অপুষ্টি রোধে অঙ্গীকারবদ্ধ।

Facebook Comments