ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৬ ডিসেম্বর ২০১৯

নকশাবহির্ভূত বহুতল ভবন নির্মাণের অভিযোগে রাজধানীতে দুদকের অভিযান

নকশাবহির্ভূত বহুতল ভবন নির্মাণের অভিযোগে রাজধানীতে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) বিধিবিধান না মেনে নকশাবহির্ভুতভাবে বহুতল ভবন নির্মাণের অভিযোগে গতকাল রাজধানীর মাতুয়াইলে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার কমিশনের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রাশেদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানে রাজউক জোন-৬ এর প্রতিনিধিসহ দুদক টিম অভিযোগস্থল পরিদর্শন করে। অভিযানকালে নির্মাণাধীন ভবনের মালিক বা তার প্রতিনিধি ভবনের অনুকুলে রাজউক অনুমোদিত নকশা দেখাতে ব্যর্থ হয় বলে দুদকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভবন নির্মাণের লক্ষ্যে মাটি খনন ও সংশ্লিষ্ট কাজ চললেও নির্মাণস্থলে কোন কারিগরী ব্যক্তি অথবা ইঞ্জিনিয়ারকে পাওয়া যায়নি। সমন্বিত টিমের সার্বিক বিবেচনায় ন্যাশনাল বিল্ডিং কোড অনুসারে নির্মাণস্থলের নিরাপত্তামূলক ব্যবস্থা সন্তোষজনক নয় বলে প্রতীয়মান হয়। পরবর্তীতে দুদক টিমের সুপারিশক্রমে এ নির্মাণের রাজউক অনুমোদিত নকশা (মঞ্জুরি) দাখিলের নোটিশ প্রদান করা হয়েছে।

তথ্যাবলী প্রাপ্তিসাপেক্ষে এ অনিয়মে রাজউক কর্মকর্তাদের সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা যাচাইপূর্বক টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে বলে জানানো হয়।

এদিকে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ক্রয়ে ব্যাপক অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। দিনাজপুর জেলা কার্যালয়ের উপপরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে পাওয়া তথ্যাবলি যাচাইপূর্বক পরবর্তী সিদ্ধান্ত চেয়ে অভিযানকারী টিম কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে বলে জানানো হয়।

এছাড়াও গাজীপুরে স্থানীয় প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে সরকারি খাসজমি দখলপূর্বক বহুতল ভবন নির্মাণের অভিযোগে, কুষ্টিয়ার দৌলতপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে এলজিএসপির অতিরিক্ত বরাদ্দকৃত অর্থ কোন কাজ না করে আত্মসাৎ করার অভিযোগে এবং রাস্তা নির্মাণের কাজে নি¤œমানের সামগ্রী ব্যবহার ও অনিয়মের অভিযোগে যথাক্রমে সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ ও কুষ্টিয়া জেলা কার্যালয় হতে ৩টি পৃথক অভিযান পরিচালিত হয়।

Facebook Comments