ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৬ ডিসেম্বর ২০১৯

কেমিক্যাল গোডাউন সরাতে ৩ প্রকল্প চলমান

নিজস্ব প্রতিবেদক: ২০১০ সালে আবাসিক এলাকা থেকে কেমিক্যাল কারখানা-গোডাউন সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। কিন্তু সেটি আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তবে শিল্প সচিব আবদুল হালিম জানিয়েছেন, এ বিষয়ে তিন প্রকল্প হাতে নেয়া হয়েছে। তিনটির কাজই চলমান।

সোমবার রাজধানীর পুরানা পল্টনে অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে ‘চামড়া ও চামড়াজাত পণ্য উন্নয়ন নীতিমালা-২০১৯ অবহিতকরণ’ বিষয়ক কর্মশালায় প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কেমিক্যাল কারখানা স্থানান্তরের বিষয়টির অগ্রগতি কী জানতে চাইলে শিল্প সচিব বলেন, এ সংশ্লিষ্ট তিনটা প্রকল্প গ্রহণ করেছে শিল্প মন্ত্রণালয়। শ্যামপুরে উজালা ম্যাচ ফ্যাক্টরি এলাকায় সমায়িকভাবে কেমিক্যাল ব্যবসায়ীদের স্থানান্তরের কথা রয়েছে। ইতোমধ্যে এ প্রকল্পের কার্যাদেশ দেয়া হয়েছে।

দ্বিতীয়টা হচ্ছে টুঙ্গী এলাকায়। এ প্রকল্পেরও ডিপিপি প্রণয়ন করা হয়েছে। স্থানীয়দের সঙ্গে আলাপ-আলোচনা করে জমি অধিগ্রহণও হয়েছে। সেটারও কার্যাদেশ দেয়ার প্রক্রিয়ায় রয়েছে। এটা ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। আমরা আশাবাদী নির্ধারিত সময়ই এ প্রকল্প দুটির কাজ শেষ হবে। এ প্রকল্প দুটি সম্পন্ন করতে আমরা এ বছরই সরকারের কাছ থেকে অর্থ বরাদ্দ পেয়েছি।

এছাড়া কেরানীগঞ্জে কেমিক্যাল গুদাম সরিয়ে নিতে একটি বড় প্রকল্প হাতে নেয়া হয়েছিল। কিন্তু পরে সেটি সিরাজদিখান উপজেলায় ৩১০ একর জমিতে করা হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Facebook Comments