ইয়াওমুল ইসনাইন (সোমবার), ০৯ ডিসেম্বর ২০১৯

কৃষিপণ্যের ন্যূনতম মূল্য নির্ধারণে আইনি নোটিশ

কৃষিপণ্যের ন্যূনতম মূল্য নির্ধারণে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক : ধান, গম, ভুট্টা, পেঁয়াজ, রসুনসহ সব কৃষিপণ্য ও পোল্ট্রি ফিড থেকে উৎপাদিত মুরগি, ডিম ও ডেইরি দুধের ন্যায্য মূল্য নির্ধারণে কমিশন গঠনের দাবিতে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ দেয়া হয়েছে।

মঙ্গলবার জনস্বার্থে ডাক ও রেজিস্ট্রি যোগে সুপ্রিম কোর্টের আইনজীবী আনোয়ারুল ইসলাম এ নোটিশ পাঠান। পরে তিনি বিষয়টি নিশ্চিত করেন। কৃষি মন্ত্রণালয় ছাড়াও নোটিশে অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে সকল কৃষি পণ্যের মূল্য নির্ধারণের জন্য কমিশন গঠন না করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে রিট আবেদন করে সমাধান চাওয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

আইনজীবী জানান, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে কষ্ট করে কৃষকরা ফসল ফলালেও ন্যায্য মূল্য পাচ্ছেন না। তাদের ফসল কিনে মধ্যস্বত্বভোগীরা লাভবান হচ্ছেন। কিন্তু আমরা ঠিকই বেশি দামে পণ্য কিনছি।

তিনি বলেন, ধান, গম, ভুট্টা, পেঁয়াজ, রসুন ছাড়াও মৌসুমি কৃষিপণ্য সবজি, শিম, লাউ, তরকারির ন্যায্য মূল্য নির্ধারণে কমিশন গঠনের দাবি জানানো হয়েছে নোটিশে। কৃষকরা সার, তেল খরচ ও কঠোর পরিশ্রম করে পণ্য উৎপাদন করেন। কিন্তু ন্যায্য মূল্য না পাওয়াই হতাশার কারণে উৎপাদনে উৎসাহ হারাচ্ছেন। তাই এসব পণ্যের ন্যূনতম ন্যায্য মূল্য নির্ধারণে এ নোটিশ পাঠানো হয়েছে।

Facebook Comments