ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ নভেম্বর ২০১৯

কেউ মানছে না পুশ বাটন সিগন্যাল

কেউ মানছে না পুশ বাটন সিগন্যাল

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মোহাম্মদপুরের গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে নিরাপদে রাস্তা পারাপারে নতুন ধরনের সিগন্যাল বসেছে, যার নাম ‘পুশ বাটন টাইম কাউন্টডাউন সিগন্যাল’। সেখানে থাকা বাটন চেপে নিরাপদে রাস্তা পার হতে পারবেন পথচারীরা।

পথচারীদের পারাপারের জন্য প্রাথমিকভাবে সবুজ সংকেত হিসেবে ২৫ সেকেন্ড সময় দেয়া হচ্ছে। এই সময়ের মধ্যে পথচারীদের রাস্তা পার হতে হবে। ২৫ সেকেন্ড পর গাড়ি চলাচল শুরু হবে। গাড়ি চলাচলের জন্য সময় থাকবে ১২৭ সেকেন্ড। ওই সময়ে বাটনে চাপ দিলেও পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত প্রদান করা হবে না। ১২৭ সেকেন্ড পরই সবুজ সংকেত চালু হবে। পথচারী পারাপারের জন্য সবুজ সংকেত চালু হলে গাড়ি থামানোর জন্য লাল সংকেত দেখানো হবে। তখনই পথচারীরারা রাস্তা পার হবেন।

পথচারীদের পারাপার নির্বিঘ্ন করতে রাজধানীর মোহাম্মদপুরের গ্রিন   হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সামনে এমনই পুশ বাটন টাইম কাউন্টডাউন সিগন্যালসহ জেব্রাক্রসিং বসিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। কিন্তু সচেতনতা ও প্রচারণার অভাবে এটি কেউ মানছে না।

মঙ্গলবার নতুন পদ্ধতির এই সিগন্যালের সামনে গিয়ে দেখা গেছে, পথচারীরা অনেকেই এই পদ্ধতি সম্পর্কে জানেন না। আর যারা জানেন তারাও এই সিগন্যাল মানছেন না। যদিও সেখানে শিফট অনুযায়ী চারজন নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করছেন। তাদের কাজেই হলো পথচারীদের সিগন্যাল সম্পর্কে জানিয়ে পদ্ধতি অনুযায়ী তাদের পারাপারে সহযোগিতা করা। কিন্তু তারপরও সিগন্যাল মানতে দেখা যাচ্ছে না পথচারীদের।

Facebook Comments