সাবত (শনিবার), ২০ এপ্রিল ২০২৪

আগ্রার নাম পরিবর্তনে তোড়জোড় শুরু করেছে বিজেপি

আগ্রার নাম পরিবর্তনে তোড়জোড় শুরু করেছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক : উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকার এবার আগ্রা জেলার নাম পরিবর্তনের পথ এগোচ্ছে। জানা গিয়েছে উত্তরপ্রদেশ সরকার আগ্রা জেলার নাম পরিবর্তন করে অগ্রবন রাখার চিন্তা ভাবনা করছে। এই বিষয়ে সরকারের তরফে আম্বেডকর বিশ্ববিদ্যালয় থেকে বিশেষ পরামর্শ চেয়েছে।

প্রশাসনিক সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমের খবর, অম্বেডকর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগকে এই নামের ঐতিহাসিক গুরুত্ব বিবেচনার জন্যে অনুরোধ করা হয়েছে ইতিমধ্যেই। অম্বেডকর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সুগম আনন্দ বলেছেন, ‘‘আমাদের কাছে জানতে চাওয়া হয়েছে আগরার নামকরণের ইতিহাস সম্পর্কে। আমরা সেই ব্যাপারে কাজও শুরু করেছি। খুব শীঘ্রই রিপোর্ট পেশ করব আমরা।’’

ক্ষমতায় আসার পরে নানা জায়গার নাম পরিবর্তন করেছে যোগী আদিত্যনাথের সরকার। মুঘলসরাই রেল স্টেশনের নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। ইলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। ফৈজাবাদ জেলার নাম হয়েছে অযোধ্যা। এ বার পালা আগরার। কিন্তু কেন হঠাৎ এই প্রাচীন শহরের নাম পরিবর্তনের প্রস্তাব?

যোগী সরকারেরই একাংশ বলছে, এলাকার অনেকের বিশ্বাস, অতীতে এই শহরের নাম ছিল অগ্রবন। যোগী সরকার চায়, সেই নামেই এই শহরকে ফের ডাকা হোক। এই কারণেই ইতিহাসবিদদের শরণাপন্ন হয়েছে তারা। তারা জানতে চাইছে, কবে, কোন অবস্থায় অগ্রবনের নাম আগরা হয়েছিল।

Facebook Comments Box