ইয়াওমুস সাবত (শনিবার), ২৩ নভেম্বর ২০১৯

পিকে২১ হাজির করেছে পাকিস্তানের সমরাস্ত্র কারখানা

পিকে২১ হাজির করেছে পাকিস্তানের সমরাস্ত্র কারখানা

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান সমরাস্ত্র কারখানা (পিওএফ) তার পণ্য তালিকায় নতুন তিনটি আগ্নেয়াস্ত্র যুক্ত করেছে: পিকে১৮ এসল্ট রাইফেল, পিকে২১ সাবমেশিনগান (এসএমজি) ও পিওএফ-১০ পিস্তল।

গ্যাস চালিত ৭.৬২x৫১ এমএম এসল্ট রাইফেল হিসেবে পিকে১৮ বাজারজাত করছে পিওএফ। এর স্পেসিফিকেশন শিটে বলা হয়েছে, পিকে১৮-এর ওজন ৩.৪ কেজি এবং কার্যকর দূরত্ব ৪০০ থেকে ৬০০ মিটার। এর মাজল ভেলোসিটি ৭৮০-৮২০ মি/সে, এবং পিকে১৮ রাইফেলের প্রতিটি ম্যাগাজিনে গুলি থাকে ২০টি।

সবচেয়ে কঠিন অপারেশন পরিস্থিতির জন্য পিকে১৮ রাইফেলকে আর্গোনমিক, মডুলার, নির্ভুল ও অত্যন্ত নির্ভরযোগ্য হিসেবে উল্লেখ করে পিওএফ। এই রাইফেলের সঙ্গে অপটিক্যাল সাইটস ও ভার্টিক্যাল গ্রিপসসহ আনুসঙ্গিক সরঞ্জাম হিসেবে একটি এমআইএল-এসডিডি-১৯১৩ পিকাটিটি রেইল রয়েছে। পিকে১৮ রাইফেলের বাটস্টকটিও নিয়ন্ত্রণযোগ্য।

তবে পিকে২১ ও পিওএফ১০ সম্পর্কে তেমন কিছু বলা হয়নি।

পিকে ২১ হলো ৭.৬২x৩৯ এমএম এসল্ট রাইফেল। একে এটি একটি কালাসনিকভের ভেরিয়েন্ট বলে মনে হচ্ছে। এর গায়ে বন্ধনির মধ্যে একে-১০৩ লেভেল দেয়া হয়েছে কিন্তু কালাসনিকভ প্রতিষ্ঠান ও পিওএফ-এর মধ্যে কোন লাইসেন্স চুক্তি নেই।

পিওএফ-এর তৈরি অস্ত্রগুলোর জন্য পাকিস্তান সেনাবাহিনী আগ্রহী হবে কিনা তা এখনো স্পষ্ট নয়। তবে নিকট ভবিষ্যতে এগুলো রফতানি করা হতে পারে। স্থানীয়ভাবে সংগৃহিত উপাদান দিয়ে পিকে১৮ তৈরি করা হয়েছে কিনা সেটাও জানা যায়নি।

Facebook Comments