ইয়াওমুস সাবত (শনিবার), ১৬ নভেম্বর ২০১৯

শীতকালীন সবজি বাজারে এলেও বাড়ছে দাম

শীতকালীন সবজি বাজারে এলেও বাড়ছে দাম

নিজস্ব প্রতিবেদক: প্রতিদিন রাজধানীর বাজারে প্রবেশ করছে হরেক পদের সবজি। শীতকালীন সবজির আগমন ঘটেছে আরও বেশ আগে। অথচ বাজারে পর্যাপ্ত সবজির সরবরাহ থাকলেও দাম কমছে না মোটেও। বরং নানা অজুহাতে দাম বাড়িয়ে চলেছেন বিক্রেতারা। একই অবস্থা শাক ও ডিমের বাজারে। তবে মাছ ও মুরগির দাম স্বাভাবিক।

শুক্রবার (১৮ অক্টোবর) রাজধানীর শান্তিনগর, সেগুনবাগিচা, মালিবাগ, মালিবাগ রেলগেট বাজার, খিলগাঁও ও ফকিরাপুল কাঁচা বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

বাড়তি দামে বিক্রি হচ্ছে ডিম ও সব ধরনের শাক। বাজারে সব ধরনের সবজি থাকলেও পরিমাণে কিছুটা কম থাকায় দাম কমছে না বলে জানান ব্যবসায়ীরা। তাদের মতে, দেশের অনকে স্থানে সম্প্রতি বন্যার কারণে সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হওয়ায় বাজারে সবজির আমদানি কম।

খিলগাও কাঁচা বাজরের সবজি বিক্রেতা হাসিবুল ইসলাম জানান, বাজারে সব ধরনের সবজি আছে, তবে তা পরিমাণে কম। তার মতে, বছরের এ সময়ে সবজির দাম তুলনামূলক কম থাকার কথা, কিন্তু সাম্প্রতিক বন্যার কারণে অনেক এলাকা থেকে সবজি আসছে না বলে দাম কমছে না। সরবরাহ বাড়লেই দাম কমে যাবে বলে ধারণা এ ব্যবসায়ীর।

এ বাজারের ক্রেতা ও রেলওয়ে কর্মচারী আয়ুব বলেন, এখন শীতের সব ধরনের সবজি বাজারে এসেছে। এ সময় সবজির দাম কম হওয়ার কথা, কিন্তু দাম কমছে না কেন জানি না। এ বিষয়ে সরকারিভাবে বাজার মনিটরিং করা দরকার, তাহলে হয়ত দাম সাধ্যের মধ্যে আসবে।

বিক্রেতারা বলছেন, বাজারে এখন প্রচুর পরিমাণে খাল ও নদীর মাছের সরবরাহ বেড়েছে, তাই দাম কিছুটা নিম্নমুখী। তবে মাছের সরবরাহ কমলেই দাম বেড়ে যাবে।

আব্দুল হালিম নামে এক মাছ বিক্রেতা বলেন, কাঁচা বাজারে দাম ওঠা-নামা করে। এখন বাজারে নদী, খাল-বিলের মাছের সরবরাহ বেড়েছে তাই দাম কমেছে।

এছাড়া চাল, ডাল, ভোজ্য তেল ও আদা-রসুনের দাম অপরিবর্তিত আছে।

Facebook Comments