ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২০ নভেম্বর ২০১৯

জাপানী বিনিয়োগকারীদের জন্য আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল

জাপানী বিনিয়োগকারীদের জন্য আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল

নিজস্ব প্রতিবেদক: আগামী ২০২১ সালের মধ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানী বিনিয়োগকারীদের জন্য প্রস্তুত করা হবে অর্থনৈতিক অঞ্চল। এ লক্ষ্যে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা) প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করেছে। ভূমিতে মাটি ভরাটের কাজ এবছরের শেষ দিকে অথবা আগামী বছরের প্রথমদিকে শুরু হবে। মাটি ভরাট সম্পন্ন হতে ১৫ মাস সময় লাগবে। জাপান আন্তর্জাতিক কোঅপারেশন এজেন্সির (জাইকা) বাংলাদেশ কার্যালয়ের প্রতিনিধি ওতারু ওসোয়া এ কথা জানায়।

সে জানায়, মাটি ভরাটের কাজ ২০২১ সালের প্রথম দিকে শেষ হয়ে যাবে এবং এরপর বেজা আগ্রহী বিনিয়োগকারীদের মাঝে প্লট বিক্রি করা শুরু করবে। জাপানের অন্যতম বৃহৎ বাণিজ্যিক কোম্পানি সুমিটোমো করপোরেশন অর্থনৈতিক অঞ্চল ও বেজার সাথে অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন সহযোগী হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি স্পেশাল পারপাস কোম্পানী (এসপিসি) প্রতিষ্ঠার জন্য অর্থনৈতিক অঞ্চল ও বেজার সঙ্গে যৌথ উদ্যোগ চুক্তি সম্পাদন করেছে। বিনিয়োগকারীদের জন্য সকল সুযোগসুবিধা নিশ্চিতের মাধ্যমে আগামী এক মাসের মধ্যে অর্থনৈতিক অঞ্চল প্রস্তুত করার লক্ষ্যে কোম্পানিটি প্রতিষ্ঠার করা হবে।

সে জানায়, জাইকা অর্থনৈতিক অঞ্চলের অধীনে ‘ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন (এফডিআই)’ প্রকল্পে অর্থায়ণ করছে। প্রকল্পের আওতায় জাপানি এবং অন্যান্য এফডিআই কোম্পানিগুলোকে স্বল্প,মাঝারি ও দীর্ঘ মেয়াদে মূলধন বিনিয়োগ এবং বাংলাদেশে বিনিয়োগ উন্নয়নে কার্যক্রম পরিচালনা করবে। প্রকল্পের আওতায় জাপান অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারী, জাপানিজ এবং বাংলাদেশি বা অন্যান্য বিদেশি যৌথ উদ্যোগ এবং বাংলাদেশি বিনিয়োগকারীরা একশ’ কোটি ডলারের অধিক চুক্তি হবে বলে আশা করছে ।

এর আগে বেজা’র এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানায়, জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে প্রায় ১ হাজার একর জায়গায় গড়ে তোলা হবে। ইতোমধ্যে আমরা ৫ শ’ একর জমি অধিগ্রহণ করেছি। অবশিষ্ট জায়গার মধ্যে ২ শ’ একর অধিগ্রহণের প্রক্রিয়ায় রয়েছে।

Facebook Comments