ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ নভেম্বর ২০১৯

বোরখা-হিজাব পরা নিষিদ্ধ করায় রমেক হাসপাতালের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

রমেক হাসপাতালের চেয়ারম্যানকে লিগ্যাল নোটিশ

ষ্টাফ  রিপোর্টার : রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য বোরখা ও হিজাব পরিধান করা নিষিদ্ধ করায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মিসেস নিলু আহসানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আল-ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার সম্পাদক, মুসলিম রাইটস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলমের পক্ষে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট শেখ ওমর শরীফ আজ (রবিবার) রেজিস্টার্ড ডাকযোগে এই লিগ্যাল নোটিশটি পাঠান।

লিগ্যাল নোটিশে বলা হয়, গত ২৪ সেপ্টেম্বরে জারিকৃত একটি অফিসিয়াল আদেশের মাধ্যমে রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য কর্মস্থলে বোরখা ও হিজাব পরিধান করা নিষিদ্ধ করা হয়েছে। অথচ ইসলামসম্মত পোশাক পরিধান করা সকল মুসলিমের জন্য বাধ্যতামূলক। নিজের পছন্দমতো ধর্মীয় পোশাক পরিধান করার অধিকার বাংলাদেশের সকল নাগরিকের রয়েছে, কেননা বাংলাদেশের সংবিধানের ৩১ অনুচ্ছেদে সকল নাগরিকের ব্যক্তিস্বাধীনতার অধিকারের স্বীকৃতি দেয়া হয়েছে। সংবিধানের ৪১ অনুচ্ছেদে সকল নাগরিককে যে কোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার দেয়া হয়েছে এবং সংবিধানের ২ক অনুচ্ছেদে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেয়া হয়েছে। সুতরাং অফিসের নির্ধারিত পোশাকের ওপর বোরখা/হিজাব পরিধান করতে না দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের সাংবিধানিক অধিকারে সরাসরি হস্তক্ষেপ করা হয়েছে। বাংলাদেশের একজন ধর্মপ্রাণ নাগরিক ও মানবাধিকার কর্মী হিসেবে নোটিশদাতা এই ঘটনায় সংক্ষুব্ধ হয়েছেন।

নোটিশে জানানো হয়েছে, ইতিপূর্বে হাইকোর্টে নোটিশদাতার দায়েরকৃত একটি রিট আবেদনের প্রেক্ষিতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বোরখা ও হিজাব পরায় মুসলিম শিক্ষার্থীদের হয়রানি করা কেন বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ একটি রুল জারি করেছিল। রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য কর্মস্থলে বোরখা ও হিজাব পরিধান করা নিষিদ্ধ করা হাইকোর্টের জারিকৃত সেই রুলের মূল চেতনার পরিপন্থী।

নোটিশদাতা দাবি জানিয়েছেন, আগামী সাত কার্যদিবসের মধ্যে রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে বোরখা-হিজাব নিষিদ্ধের অফিসিয়াল আদেশটি প্রত্যাহার করে ক্ষমা চাইতে হবে এবং সেখানে কর্মরত নারী কর্মকর্তা-কর্মচারীদের ধর্মীয় পোশাক পরার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। অন্যথায় রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনের আশ্রয় নেয়া হবে বলে নোটিশদাতা জানিয়েছেন।

Facebook Comments