ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ অক্টোবর ২০১৯

চীন সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর যুদ্ধ মহড়া শুরু

চীন সীমান্তে ভারতীয় যুদ্ধ মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক : কৌশলগত গুরুত্বপূর্ণ অরুনাচর প্রদেশে ভারতীয় সেনাবহিনী একটি বড় ধরনের যুদ্ধ মহড়া শুরু করেছে।

চীন ও ভারতের মধ্যে কার্যত সীমানা ‘লাইন অব একচুয়াল কন্ট্রোল’ (এলসিএ) থেকে কিছু দূরে ‘হিম বিজয়’ নামে এই মাসব্যাপী মহড়ায় অংশ নিচ্ছে ভারতীয় সেনাবাহিনীর মাউন্টেন-ট্রেইন্ড ১৭ কোর।

ভারতীয় সেনাবাহিনীর ১৭ কোরকে কোন ‘ডিনামিক অপারেশনাল দৃশ্যপটে’ দ্রুত হামলা চালানোর উপযোগি করে গড়ে তুলতে এই মহড়ার আয়োজন করা হয়।

৫০০০ সেনা সদস্য নিয়ে সম্প্রতি গঠিত তিনটি ইনটিগ্রেটেড ব্যাটল গ্রুপ (আইবিজি) এই মহড়ায় অংশ নিচ্ছে। এই বাহিনীগুলোর উদ্দেশ্য হলো পার্বত্য এলাকা যুদ্ধ করা। অন্যান্য ইউনিটের মধ্যে ট্যাংক, লাইট আর্টিলারি, এয়ার ডিফেন্স ও সিগন্যাল কোর মহড়ায় অংশ নিচ্ছে বলে জানা গেছে।

মাসব্যাপী মহড়ার জন্য বিমান বাহিনীর সি-১৭ গ্লোবমাস্টার-থ্রি, সি-১৩০জে সুপার হারকিউলিস ও এএন-৩২ পরিবহন বিমান এবং চিনুক হেভিলিফট হেলিকপ্টারে করে সেনা ও সরঞ্জাম উপত্যাকার বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর ৪ কোর ও ১৭ কোরের অংশগ্রহণে এই প্রথম চীন সীমান্তের কাছে মহড়ার আয়োজন করা হলো। এই মহড়ার জন্য ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড গত ছয় মাস ধরে প্রস্তুতি নিয়েছে।

গত মাসে ভারতীয় বিমান বাহিনী অরুনাচল প্রদেশে আটটি এডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড সক্রিয় করে। এগুলো সব চীন সীমান্তের কাছাকাছি। চীনের সঙ্গে ভারতের ৪০০০ কিলোমিটারের বেশি সীমান্ত রয়েছে।

Facebook Comments