ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ অক্টোবর ২০১৯

পাকিস্তান সীমান্তের কাছে যুদ্ধ মহড়া চালিয়েছে ভারত

যুদ্ধ মহড়া চালিয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক  : পাকিস্তান সীমান্তের কাছে গুজরাটে ভারতীয় সশস্ত্র বাহিনীর স্পেশাল অপারেশন ডিভিশন প্রথমবারের মতো যুদ্ধ মহড়া চালিয়েছে। এই মহড়ার সাংকেতিক নাম ছিলো – এক্সারসাইজ স্মেলিং ফিল্ড।

একজন মেজর জেনারেল র‌্যাংকের অফিসারের অধীনে পাকিস্তান সীমান্তের কাছে নালিয়ায় এই মহড়া চালানো হয়। সেখানে ভারতীয় বিমান ও সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ ঘাঁটি রয়েছে।

ভারতীয় সেনা, নৌ ও বিমান বাহিনীর কমান্ডোদের অংশগ্রহণে এই মহড়ায় সন্ত্রাস দমন অপারেশন এবং সন্ত্রাস থেকে সৃষ্টি হতে পারে এমন অন্যান্য পরিস্থিতি মোকাবেলার অনুশীলন করে বিশেষ বাহিনী। ভারত সম্প্রতি ট্রাই-সার্ভিস স্পেশাল অপারেশন্স ডিভিশন গঠন করে। এছাড়া অন্যান্য যেসব ট্রাই-সার্ভিস বাহিনী গঠন করা হয়েছে সেগুলো ভবিষ্যতে যেকোন সংঘাতে ফোর্স মাল্টিপ্লাইয়ার হিসেবে কাজ করবে।

এদিকে গত সোমবার ওয়াশিংটনে তিন দিনের সফরে যাওয়ার আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর রাশিয়া থেকে প্রতিরক্ষা মিসাইল কেনার অধিকার সমর্থন করেন। রাশিয়া থেকে অস্ত্র কেনা হলে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত বছর ৫.২ বিলিয়ন ডলারে তিনটি এস-৪০০ সিস্টেম কেনার ব্যাপারে রাশিয়ার সঙ্গে চুক্তি করে ভারত। এই ব্যবস্থা সরবরাহের পথে রয়েছে বলে রাশিয়া জানিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র ২০১৭ সালের এক আইনে রাশিয়ার কাছ থেকে বড় আকারের সামরিক সরঞ্জাম কেনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ইউক্রেন ও সিরিয়ায় রাশিয়ার সংশ্লিষ্টতা এবং মার্কিন নির্বাচনে রাশিয়ার নাক গলানোর অভিযোগ ওঠার পর আইনটি করা হয়।

যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে গত জুনে রাশিয়া থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত নেয় তুরস্ক। এর প্রতিক্রিয়ায় তুরস্কের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি নিষিদ্ধ করেন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনো অন্যান্য ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেয়া হয়নি।

Facebook Comments