ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ অক্টোবর ২০১৯

হেলিকপ্টার নিজেরাই ভূপাতিত করেছিল ভারত

হেলিকপ্টার নিজেরাই ভূপাতিত করেছিল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় বিমানবাহিনী গত ফেব্রুয়ারিতে পাকিস্তানে ঢুকে বোমা হামলা করে। তার একদিন পরেই কাশ্মীরের রাজধানী শ্রীনগরে মিগ সেভেনটিন ভি ফাইভ নামে একটি হেলিকপ্টার ভূপাতিত করে ভারত। অবশেষে দেশটির বিমানবাহিনীর প্রধান জানিয়েছেন সেটি ছিল তাদের বড় ভুল।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতীয় বিমানবাহনীর প্রধান রাকেশ কুমার সিং ভদৌরিয়া জানিয়েছেন, ভুলে সেদিন নিজেদের হেলিকপ্টার ভূপাতিত করেছিল তারা। সেই ঘটনায় ভারতীয় বিমান বাহিনীর ৬ সদস্য ছাড়াও একজন বেসামরিক নাগরিক নিহত হন।

বিমানবাহনীর প্রধান রাকেশ কুমার সিং ভদৌরিয়া ঘটনার প্রসঙ্গে বলেন, ‘সেটি ছিল আমাদের বড় ভুল। আমাদের ক্ষেপণাস্ত্রই হেলিকপ্টারটিকে ভূপাতিত করে, এটা প্রমাণিত হয়েছে। তদন্তের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।’

গত সপ্তাহে এই ঘটনার তদন্ত শেষ হয়েছে বলে জানিয়েছেন তিনি। যাদের ভুলে এ ঘটনা ঘটেছে সেই দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে প্রায় আট সমাস আগের সেই হামলার পর ভারত যখন হেলিকপ্টারটিকে পাকিস্তানের বলে দাবি করে তখনই পাকিস্তানে সেটি ভারতের বলে জানিয়েছিল।

বিচারবিভাগীয় তদন্তে শেষে জানা গেছে, শ্রীনগর বিমানবন্দরে স্পাইডার বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সিস্টেম থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ওই হেলিকপ্টারটি ভূপাতিত করা হয়েছিল। বিমান বাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থার দায়িত্বে থাকা কর্মকর্তারা এমন ভুল করেন।

মাত্র ১০ মিনিটেই পুরো হেলিকপ্টারটি ভেঙে পড়ে। ভয়াবহ আগুন লাগে তাতে। হেলকপ্টারটি যেখানে ভূপাতিত হয় তার পাশেই ছিল জনবসতি ছিল। হেলিকপ্টারটি ভেঙে দুই টুকরো হয় যায় এবং তাতে আগুন ধরে যায়।

Facebook Comments