ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ অক্টোবর ২০১৯

ইরানের সঙ্গে বৈঠক আয়োজনের সবুজ সংকেত সৌদির

বৈঠক আয়োজনের সবুজ সংকেত সৌদির

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকি প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন,  ইরানের সঙ্গে বৈঠকের আয়োজন করার জন্য সবুজ সংকেত দিয়েছে সৌদি সরকার।

আব্বাস আল-হাসনাভি নামের ওই কর্মকর্তা অনলাইন নিউজ পোর্টাল মিডল ইস্ট আই-কে গতকাল (মঙ্গলবার) জানান, বৈঠক আয়োজনের ব্যাপারে ইরাকের প্রধানমন্ত্রী এরইমধ্যে তৎপরতা শুরু করেছেন। ইরাকের এ কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহাদি রিয়াদ এবং ইরানের মধ্যকার উত্তেজনা কমানোর বিষয়ে মধ্যস্থতার প্রচেষ্টা চালিয়ে আসছেন এবং আলোচনার জন্য দু’পক্ষের শর্তগুলো নিয়ে তিনি রিয়াদ এবং তেহরানের সঙ্গে যোগাযোগ করেছেন।

হাসনাভি বলেন, “ইরান এবং সৌদি আরব দু পক্ষের সঙ্গে আমাদের নেতৃত্বের যোগাযোগ রয়েছে। আমাদের প্রশাসনের সুন্নী ভাইয়েরা সৌদি আরবের সঙ্গে এবং শিয়ারা ইরানের সঙ্গে যোগাযোগ করছেন।”

তিনি আরো বলেন, “বৈঠকে বসার আগে সৌদির পক্ষ থেকে অনেকগুলো শর্ত ছিল, একইভাবে ইরানের পক্ষ থেকেও শর্ত ছিল। দু’পক্ষের শর্ত নিয়েই দূতিয়ালি করতে হয়েছে যা খুব সহজ কাজ ছিল না। দুই মেরুর দুই পক্ষকে এক জায়গায় আনার বিষয়টি অনেক জটিল; এখানে মতাদর্শগত বিষয় রয়েছে, মাজহাবগত বিষয় রয়েছে এবং আঞ্চলিক জোটের ব্যাপার আছে।”

ইরাকের এ কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী আব্দুল মাহাদি আশা করছেন, বাগদাদের তত্ত্বাবধানে শিগগিরই সৌদি আরব এবং ইরানের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে তবে বৈঠক কোথায় হবে তা এখনও ঠিক করা হয়নি। তিনি বলেন, বৈঠকের জন্য বাগদাদ হতে পারে সবচেয়ে উপযুক্ত স্থান তবে এটি এখনো নিশ্চিত নয়।

প্রথমদিকে ইরাক ইরান এবং সৌদি আরবের কর্মকর্তা পর্যায়ে বৈঠক হবে এরপর চুক্তি হবে। দুই দেশের নেতারা এই চুক্তি স্বাক্ষরের জন্য বৈঠকে বসবেন। আব্বাস আল-হাসনাভি বলেন, এধরনের আঞ্চলিক সম্ভাব্য চুক্তির ব্যাপারে আমেরিকার কোনো আপত্তি নেই। সম্ভাব্য বৈঠকের বিষয় নিয়ে ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফালি আল-ফাইয়াজ বর্তমানে ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন।

-পার্সটুডে

Facebook Comments