ছুলাছা (মঙ্গলবার), ২৭ ফেব্রুয়ারি ২০২৪

কাতার থেকে সামরিক ঘাঁটি সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্য থেকে সেনা সরিয়ে নিচ্ছে আমেরিকা

নিউজ ডেস্ক : কাতার থেকে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটি সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় বিমানঘাঁটি ১৩ বছর পর গত শনিবার সাউথ ক্যারোলিনায় সরিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

ওয়াশিংটন পোস্টের বরাতে জানায়, কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি থেকে সাউথ ক্যারোলিনার বিমানবাহিনীর ঘাঁটিতে অবস্থান নিয়েছে মার্কিন সেনারা। মূলত ইরানের সম্ভাব্য হামলার আশঙ্কায় এঘাঁটি কাতার থেকে সরিয়ে নিয়েছে বলে জানায় মার্কিন কতৃপক্ষ।

১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের পর থেকে কাতারের আল-উদেইদ বিমান ঘাঁটি মধ্যপ্রাচ্যে যুদ্ধবিমান এবং বিমান বাহিনীর অন্যান্য কমান্ড হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে বলেছেন, সম্প্রতি ইরানের সাথে বিভিন্ন উত্তেজনাকর ঘটনাগুলির জন্য এঘাঁটিতে হামলার আশঙ্কা ছিল।

মার্কিন সামরিক বাহিনীর ৬০৯ তম এয়ার অ্যান্ড স্পেস অপারেশন সেন্টারের কমান্ডার কর্নেল ফ্রেডরিক কোলম্যানের দাবি, ইরান অনেকবার বিভিন্ন সূত্রের মাধ্যমে কাতারের মার্কিন ঘাঁটিতে হামলার ইঙ্গিত দিয়েছে।

তিনি আরো বলেন, সত্যি কথা বলে আইএসআইএস পরাজিত হওয়ার পর আমরা আফগানিস্তানে শান্তি আনার চেষ্ঠা চালিয়ে যাচ্ছি। কেবল ইরান ব্যতীত এ অঞ্চল এখন কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি স্থিতিশীল অবস্থায় আছে।

এঘাটি থেকে বিভিন্ন দেশে ৩০০ বিমানের মাধ্যমে অপারেশন পরিচালনা করত যুক্তরাষ্ট্র। কোনো ধরনের ঘোষণা ছাড়া মার্কিন সরকারের এমন উদ্যোগে কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি শনিবার থেকে শূন্য হয়ে পড়েছে। ওয়াশিংটন পোস্ট ও আল-আরাবিয়া।

Facebook Comments Box