ইসনাইন (সোমবার), ০৫ ডিসেম্বর ২০২২

২৪ ঘন্টার মধ্যে পেঁয়াজের দাম কমবে: বাণিজ্য সচিব

বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে জরিমানা

নিউজ ডেস্ক : হঠাৎ করেই পেঁয়াজের দাম হয়েছে দ্বিগুনের চেয়ে বেশি। এমতবস্থায় পরবর্তী ২৪ ঘন্টার পেঁয়াজের দাম মধ্যে স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছে বাণিজ্য মন্ত্রণালয়। ব্যবসায়ী, আইন শৃঙ্খলা বাহিনী, অংশীজনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক শেষে এ আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন।

জাফর উদ্দিন বলেন, ‘আমি খোঁজখবর নিয়ে জেনেছি ভারতের মহারাষ্ট্রে বন্যা হওয়ায় তারা পেঁয়াজের রপ্তানি মূল্য টন প্রতি ২৫০ ডলার থেকে বাড়িয়ে ৮৫০ ডলার করেছে। এতে বাংলাদেশে হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যায়।’

এ বক্তব্যের পরপরই সাংবাদিকদের তোপের মুখে পড়েন সচিব। একজন সাংবাদিক জানান, ভারত গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। পরদিন ১৪ সেপ্টেম্বর বাংলাদেশের বাজারে ৩০ টাকার পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি শুরু হয়। যে পেঁয়াজের দাম আগের একদিন আগে ছিল ৩০ টাকা। ২৪ ঘন্টার মধ্যে এটা বেড়ে ৭০ থেকে ৮০ টাকা হয় কী করে? এটা সরকারের ব্যর্থতার প্রমাণ কি না?

এ প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আমাদের পেঁয়াজের পর্যাপ্ত মজুদ রয়েছে। আমরা মিয়ানমারসহ অন্যান্য দেশ থেকে আমাদানির উদ্যোগ নিয়েছি। তাছাড়া আমাদের দেশেও পর্যাপ্ত মওজুদ রয়েছে। টিসিবি খোলা ট্রাকে বিক্রি শুরু করেছে। ২৪ ঘন্টার মধ্যেই বাজার স্বাভাবিক হয়ে আসবে।’

মাত্র পাঁচদিন আগে যে পেঁয়াজের খুচরা দাম ছিল প্রতি কেজি ৩০ টাকা। আজও তা বিভিন্ন বাজারে ৮০ টাকায় বিক্রি হয়েছে। এমন পরিস্থিতিতে বাণিজ্য মন্ত্রণালয় জরুরি বৈঠক করে।

সচিবালয়ে মঙ্গলবার বিকেলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির অনুপস্থিতিতে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে টিসিবির চেয়ারম্যান, আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধতন কমকর্তাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেয়ার কথা থাকলেও একজন অপরিচিত ব্যবসায়ী ছাড়া আর কেউ অংশ নেননি।

Facebook Comments Box