ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৪ নভেম্বর ২০১৯

২০০ শয্যায় উন্নীত বিএসএমএমইউর ডেঙ্গু সেল

২০০ শয্যায় উন্নীত বিএসএমএমইউর ডেঙ্গু সেল

নিউজ ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার জন্য খোলা ১৫০ শয্যার ডেঙ্গু সেলকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু সেলে ২৪২ জন রোগী চিকিৎসা নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে (২৯, ৩০ ও ৩১ জুলাই) পর্যন্ত অর্থাৎ গত ৩ দিনে ৫ শতাধিক ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ডা. মিল্টন হলে ডেঙ্গু সেলের কার্যক্রম সম্পর্কিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, ভারপ্রাপ্ত পরিচালক (হাসপাতাল) ও অ্যানেসথেসিয়া, এনালজেশিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আখতারুজ্জামান, হেমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সালাহউদ্দিন শাহ প্রমুখ।

অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম জানান, গত ৩১ জুলাই সকাল ৮টা থেকে ১ আগস্ট সকাল আটটা পর্যন্ত ৩০ জন নতুন রোগী ভর্তি হন। পূর্বের ভর্তি রোগীর সংখ্যা ৯৭ জন। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত আরও ১২ জন রোগী ভর্তি হলো। সবমিলিয়ে আজ দুপুর ২টা পর্যন্ত ১৩৯ রোগী ভর্তি আছেন। মেডিসিন ওয়ার্ড, শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এ সব রোগী ভর্তি আছেন।

তিনি আরও জানান, ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত হয়েছে। ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তি রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে।

এ ছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে ৬০টি উন্নতমানের শয্যা ক্রয় করা হয়েছে। ডেঙ্গু রোগীদের জন্য এ পর্যন্ত ১০ লক্ষাধিক টাকার পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ বিনামূল্যে দেয়া হয়েছে।

Facebook Comments