ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২৩ অক্টোবর ২০১৯

মার্কিন জোটে যোগ দেবে না নিউজিল্যান্ড

মার্কিন জোটে যোগ দেবে না নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক : পারস্য উপসাগরের নিরাপত্তা জোরদারের অজুহাতে আমেরিকা ইরানবিরোধী যে জোট গঠনের চেষ্টা চালাচ্ছে তাতে যোগ দেবে না নিউজিল্যান্ড। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রন মার্ক বলেছে, ওই জোটে অংশ নিতে ব্রিটেনের পক্ষ থেকে আহ্বান জানানো হযেছে, কিন্তু আমরা ওই জোটে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

এর আগে জার্মানিসহ আরও কয়েকটি দেশ ওই জোটে যোগ দেওয়ার মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেছে, ইরান-বিরোধী মার্কিন নীতির যে চিত্র তা অগ্রহণযোগ্য। সে জোর দিয়ে বলে, ইরান-বিরোধী এ জোটে বার্লিন যোগ দেবে না। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলে, “সর্বোচ্চ চাপ প্রয়োগের মার্কিন কৌশলে আমরা যোগ দেব না।”

ইরানের হুমকি মোকাবেলা ও পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার কথা বলে আমেরিকা বেশ কিছু দিন ধরেই একটি সামরিক জোট গঠনের চেষ্টা করছে, তবে এখন পর্যন্ত ইহুদিবাদী ইসরাইল ও ব্রিটেন ছাড়া অন্য মিত্রদের পক্ষ থেকে তেমন কোনো সমর্থন পায় নি। গত ৯ জুলাই আমেরিকা এমন জোট গঠনের প্রস্তাব দেয়।

জার্মানির পাশাপাশি জাপান ও রাশিয়ার মতো গুরুত্বপূর্ণ দেশও পরিষ্কার করে বলেছে যে, তারা এমন জোটে যোগ দেবে না। মার্কিন মিত্রদের বেশিরভাগই মনে করছে, এমন জোট হলে তা ইরানের সঙ্গে উত্তেজনা আরো বাড়িয়ে দেবে।-পার্সটুডে

Facebook Comments