ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৮ ফেব্রুয়ারি ২০২০

জাপান থেকে ৫ গুণ খরচ আদায় করতে চায় আমেরিকা

‘আর নয় আমেরিকা, আর নয় আগ্রাসন’

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে যেসব মার্কিন সেনা মোতায়েন রয়েছে তাদের জন্য টোকিওকে পাঁচ গুণ খরচ বাড়ানোর চাপ দিচ্ছে আমেরিকা। জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো ও জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান শোতারো ইয়াচির সঙ্গে গত সপ্তাহে এক বৈঠকে এ প্রসঙ্গ উত্থাপন করেছে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। বুধবার জাপানের পত্রিকা আসাহি শিম্বুন এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে, মার্কিন সেনাদের পেছনে জাপান যথেষ্ট পরিমাণ অর্থ ব্যয় করছে না। ফলে মার্কিন সেনারা এক রকমের অন্যায্য ভার বহন করছে। জাপানের সঙ্গে কয়েক দশক আগে সই হওয়া সামরিক চুক্তিকেও অন্যায্য বলে মন্তব্য করে ট্রাম্প। গত মাসে তিনি জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে চুক্তিটি সংশোধন করার প্রাস্তাব দেন।

ট্রাম্প বলে, “দেখুন, যদি কেউ জাপানে হামলা চালায় তাহলে আমরা তার বিরুদ্ধে যুদ্ধ করব কিন্তু আমাদের ওপর কেউ আক্রমণ করলে জাপান যুদ্ধ করবে না। এটা অন্যায়।”

দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণ করার পর টোকিও এবং ওয়াশিংটনের মধ্যে একটি সামরিক চুক্তি হয় যার আওতায় আমেরিকা জাপানে সামরিক ঘাঁটি গড়ে তোলে এবং ওয়াশিংটন এশিয়ার একেবারে গভীর অভ্যন্তরে প্রবেশের সুযোগ পায়।-পার্সটুডে

Facebook Comments