ইয়াওমুল আহাদ (রবিবার), ০৮ ডিসেম্বর ২০১৯

গরিব রোগীদের ফ্রি চিকিৎসা দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়

গরিব রোগীদের ফ্রি চিকিৎসা দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গুজ্বরে আক্রান্ত গরিব-দুস্থ রোগীদের চিকিৎসা সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

রোববার (৪ আগস্ট) সচিবালয়ে সংবাদ সম্মেলনে সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ একথা জানান।

মন্ত্রী বলেন, আমরা সমাজকল্যাণ মন্ত্রণালয় গরিব, দুস্থ, অসহায়, পঙ্গু মানুষের কল্যাণের জন্য কাজ করে যাচ্ছি। ডেঙ্গু রোগীদের ব্যাপারে হাসপাতাল থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। এনজিওদের নির্দেশনা দিয়েছি সবাইকে সজাগ ও সচেতন করার জন্য। আমাদের সহ-সমাজ কল্যাণ কার্যালয়, বিভিন্ন এনজিওদের নির্দেশনা দিয়েছি এই মুহূর্তে আমাদের ডেঙ্গু রোগীদের প্রিফারেন্স বেশি দিতে হবে।

‘গরিব, দুস্থ, অসহায় ডেঙ্গু রোগী যারা আছেন, যারা অর্থের অভাবে চিকিৎসা করতে পারছে না, তাদের জন্য বিশেষ অ্যামাউন্ট দেবো।’

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

কীভাবে সেই সহায়তা পাবে- প্রশ্নে মন্ত্রী বলেন, জেলা পর্যায়ে সমাজসেবা অফিসার, উপজেলায় উপ-পরিচালক আছেন, তারাই এ বিষয়গুলো দেখভাল করবেন।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ জানান, বিভিন্ন সরকারি হাসপাতালে আমাদের সহ-সমাজসেবা কার্যক্রম রয়েছে। সেখানে গরিব রোগীদের সহায়তা দেওয়া হয়। বার্ষিক যে বরাদ্দ সেখান থেকে ডেঙ্গু রোগীদের ব্যাপারে বেশি জোর দেওয়ার জন্য বলা হয়েছে।

‘নিষিদ্ধ’ ওষুধ দেশে আনা হচ্ছে ডেঙ্গু নিয়ন্ত্রণে!

‘যেমন- টেস্ট দরকার, তার টেস্টের অর্থ; স্যালাইনের দরকার হলে স্যালাইন দেওয়া হবে। নগদ কোনো অর্থ না।’

প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, চাহিদা অনুযায়ী ডেঙ্গু রোগীদের সহায়তা দেওয়া হবে। যতদিন রোগের ব্যাপকতা না কমবে সে পর্যন্ত সরকার সেবা দেওয়ার চেষ্টা করবে।

ডেঙ্গু রোধে সচেতনতার উপর জোর দিয়ে মন্ত্রী বলেন, শুধু সরকারের উপর নির্ভর নয়, আমাদেরও সজাগ-সচেতন হতে হবে। আপনাদের বাড়ির আশপাশে যদি কোনো ডোবা থাকে, পানি জমে থাকে সেগুলো তো সরকারের দেখার সময় নেই, সুযোগ নেই। আমাদের নিজ নিজ অবস্থান থেকে বিষয়গুলো সমাধান করতে হবে।

প্রতিদিন ২ লাখ ডেঙ্গু শনাক্তকরণ কিট আসছে

‘সারাদেশের মানুষকে সজাগ-সচেতন করার জন্য আমাদের যে কর্মীরা আছে তাদের নির্দেশরা দিয়েছি। ইউনিয়ন, ওয়ার্ড, উপজেলা, জেলায় যে কর্মকর্তারা রয়েছেন তাদের ডেঙ্গু সচেতনতায় মানুষকে সজাগ করতে নির্দেশনা দিয়েছি।’

Facebook Comments