ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৯ সেপ্টেম্বর ২০১৯

বাধ্যতামূলক হচ্ছে কারিগরী শিক্ষা

বাধ্যতামূলক হচ্ছে কারিগরী শিক্ষা

নিজস্ব প্রতিবেদক : দশম শ্রেণি পর্যন্ত কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে সংসদীয় কমিটিকে জানানো হয়, ২০২১ সাল থেকে দেশে চলমান শিক্ষা ব্যবস্থার উভয় ধারায় তথা স্কুল ও মাদ্রাসার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কর্মমুখী কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এজন্য প্রাক-বৃত্তিমূলক ও বৃত্তিমূলক কোর্স চালুর সম্ভাব্য বাজেট প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে সিলেবাস প্রণয়নের কাজও সম্পন্ন হয়েছে। সে অনুযায়ী বই সম্পাদনের কাজ চলছে। পর্যায়ক্রমে নবম-দশম শ্রেণিতে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে কর্মমুখী শিক্ষা চালুর বিষয়ে কমিটির সুপারিশ বাস্তবায়নে অগ্রগতির চিত্র তুলে ধরতে এসব তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আফছারুল আমীন। কমিটির সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, একেএম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতি বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণি কার্যক্রমের মাধ্যমে প্রতিটি শ্রেণিতে নির্দিষ্ট সময়ে শেষ করতে পারে কী-না তা নজরদারিতে রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, নবম ও দশম শ্রেণির সব শাখায় (বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা) কারিগরী শিক্ষার বই বাধ্যতামূলক করার বিষয় পর্যালোচনা করতে বিশেষজ্ঞদের নিয়ে ওয়ার্কশপ করা হয়েছে। তাদের সুপারিশের প্রেক্ষিতে সিলেবাস প্রণীত হবে।

Facebook Comments