ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৯ সেপ্টেম্বর ২০১৯

ইসরাইল থেকে গ্যাস কিনতে আলোচনা করছে সৌদি

ইসরাইল থেকে গ্যাস কিনতে আলোচনা করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক : দখলদার ইহুদিবাদী ইসরাইলের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস কেনার বিষয়ে তেল আবিবের সঙ্গে মতবিনিময় শুরু করেছে সৌদি। দু পক্ষ সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া জোরদারের পর এ উদ্যোগ নিয়েছে। ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একজন ঘনিষ্ঠ সহযোগী এ তথ্য জানিয়েছে।

ইসরাইলের সাবেক যোগাযোগমন্ত্রী আইয়ুব কারা আজ বলেছে, দুই পক্ষ একটি পাইপলাইন নির্মাণের বিষয়ে আলোচনা করেছে যা সৌদি আরব থেকে ইসরাইলের ভূমধ্যসাগরীয় বিনোদন নগরী এইলাতকে যুক্ত করবে। এ প্রকল্পের মাধ্যমে সৌদি আরব ইউরোপে তেল রপ্তানি করবে। আমেরিকার ব্লুমবার্গ টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে।

গ্যাস পাইপলাইন প্রকল্পের কথা উল্লেখ করে আইয়ুব কারা বলেন, “এটি হলো দ্বিপক্ষীয় স্বার্থ।” তিনি আরো জানান, শিয়া প্রজাতন্ত্র ইরান ও পারস্য উপসাগরীয় এলাকার কয়েকটি দেশের চলমান সংকটাপন্ন সম্পর্কের কারণে ফিলিস্তিনিদের প্রতি আরব বিশ্বের সমর্থন দুর্বল হতে শুরু করেছে।

ইসরাইলের এ সাবেক মন্ত্রী বলেছে, সৌদি আরব ও তার আঞ্চলিক মিত্ররা এখন ফিলিস্তিনিদের জন্য শুধুমাত্র কথার সমর্থন দিয়ে যাবে এবং ভেতরে ভেতরে তারা ইসরাইলের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করবে। এসব দেশ তাদের দেশের নিরাপত্তা ও ভবিষ্যত নিয়েই চিন্তা করছে।

Facebook Comments