ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২২ আগস্ট ২০১৯

যাকাত-ওশর আদায় না করার ভয়াবহ পরিণতি

যাকাত-ওশর আদায় না করার ভয়াবহ পরিণতি

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “যে ব্যক্তি এক জাররা পরিমাণ নেকী করবে তার বদলা সে পাবে। আবার এক জাররা পরিমাণ পাপ কাজ করবে তার শাস্তিও সে পাবে।” (পবিত্র সূরা যিলযাল শরীফ: আয়াত শরীফ-৭, ৮)
হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “তুমি দুনিয়ার জন্য ততটুকু উপার্জন কর যতোদিন তুমি দুনিয়াতে অবস্থান করবে। পরকালের জন্য ততটুকু আমল করো যতোদিন তুমি পরকালে স্থায়ী থাকবে। মহান আল্লাহ পাক উনার জন্য ততটুকু আমল কর যতোটুকু উনার কাছে তোমার প্রয়োজন রয়েছে এবং জাহান্নামের আমল ততটুকু করো যতোটুকু তুমি সহ্য করতে পারবে।” (তাফসীরে রুহুল বয়ান, ৮ম খন্ড, পৃ: ১৮; তাফসীরে হাক্কী, ১২তম খন্ড, পৃ: ১৪৯) (ধারাবাহিক)
যাকাত ও উশর না দেয়ার শাস্তি :
পবিত্র মি’রাজ শরীফ উনার রাতে  হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এক দলকে দেখলেন, যাদের লজ্জাস্থানের অগ্রভাগ ও পশ্চাদভাগ কাপড়ের টুকরা দ্বারা জড়িত। আর তারা উট ও গবাদি পশুর ন্যায় দৌড়াচ্ছে এবং যাক্কুম (তিক্ত ফল বিশিষ্ট এক প্রকার কাঁটাযুক্ত বৃক্ষ) ও জাহান্নামের পাথর ভক্ষণ করছে। রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হযরত জিবরীল আলাইহিস সালাম উনাকে জিজ্ঞাসা করলেন, এরা কারা? তিনি বললেন, এরা হচ্ছে সেই সব লোক, যারা নিজ মালের যাকাত ও উশর দেয়নি। নাউযুবিল্লাহ!

Facebook Comments