ইয়াওমুল আহাদ (রবিবার), ২৯ মার্চ ২০২০

প্রতিযোগিতা করেই দেশকে টিকে থাকতে হবে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে টিকে থাকার জন্য দেশের রপ্তানি বৃদ্ধির মাধ্যমে নতুন বাজারে প্রবেশের চেষ্টা চলছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘এক্সপোর্ট এক্সিবিশন’ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্প বর্তমান অবস্থায় আসতে অনেক প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়েছে। বাংলাদেশের তৈরি পোশাক শিল্প আজ বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম। দেশের রপ্তানির প্রায় ৮৪ ভাগ আসে তৈরি পোশাক খাত থেকে।

তিনি বলেন, দেশের পোশাক শিল্প এখন অনেক অত্যাধুনিক। গ্রিন ফ্যাক্টরির সংখ্যা দিনদিন বাড়ছে। তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ এখন অনেক শক্তিশালী। অনেক দেশে আমরা এ পণ্য রপ্তানি করতে পারি না। আমাদের পণ্য অন্যদেশ রপ্তানি করে লাভবান হচ্ছে। মধ্যস্থতাকারীগণ লাভবান হচ্ছে। সেসব বাজারে আমাদের প্রবেশ করতে হবে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আশা করি আগামী এক থেকে দেড় বছরের মধ্যে আমরা ব্রাজিল-রাশিয়ার মতো বড় রপ্তানি বাজারগুলোতে প্রবেশ করতে পারব। আমরা উপযুক্ত মূল্য আদায় করতে পারছি না। এজন্য আমাদের বার্গেনিং ক্যাপাসিটি বাড়াতে হবে এবং উৎপাদন ব্যয় কমানো চেষ্টা করতে হবে।

বিদুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন সাসটেইনেবল অ্যান্ড রিনিউঅ্যাবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটির (এসআরইডিএ) চেয়ারম্যান মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট এবং অনআস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, ইনোওয়েল ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনাল প্রা. লিমিটেডের প্রতিষ্ঠাতা ফার্নো সুসাই, বিকেএমইএর সাবেক প্রেসিডেন্ট এবং প্লামি ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল হক প্রমুখ।

Facebook Comments