ইয়াওমুস সাবত (শনিবার), ১৯ অক্টোবর ২০১৯

চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে শুরু জিলকদ মাস

চাঁদ দেখা যায়নি, শুক্রবার থেকে শুরু জিলকদ মাস

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪০ হিজরি সনের জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার শাওয়াল মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে হিসাবে শুক্রবার (৫ জুলাই) থেকে শুরু হবে জিলকদ মাস।

আজ বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

সভায় ধর্মসচিব মো. আনিছুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো. জহিরুল ইসলাম মিয়া, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ প্রফেসর মো. আলমগীর রহমান, সিনিয়র উপ-প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) মো. শাহিদুজ্জামান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা শাহ মো. মিজানুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মো. আজিজুর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নিয়ামতুল্লাহ ও চকবাজার শাহী মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৪০ হিজরি সনের জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সকল কার্যালয় এবং বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে এবং বিশিষ্ট আলেম-ওলামার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়ে যে, আজ ২৯ শাওয়াল ১৪৪০ হিজরি, বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায়, আগামীকাল বৃহস্পতিবার শাওয়াল মাসের ৩০ দিন পূর্ণ হবে। ফলে ৫ জুলাই (শুক্রবার) থেকে ১৪৪০ হিজরি সনের পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।

এছাড়া চাঁদ দেখা বিষয়ে মজলিসু মজলিসু রুইয়াতিল হিলাল  জানিয়েছে আগামী ২৯ শে শাওওয়াল শরীফ ১৪৪০ হিজরি, ৪ ছানী ১৩৮৭ শামসী (৩ রা জুলাই, ২০১৯), আরবিয়া (বুধবার) সন্ধ্যায় চাঁদ দিগন্তরেখার মাত্র ৬ ডিগ্রীর কিছু উপরে অবস্থান করবে এবং চাঁদের বয়স হবে মাত্র ১৮ ঘণ্টা। সেদিন ঢাকায় সূর্যাস্ত হবে ৬ টা ৫০ মিনিটে এবং চন্দ্রাস্ত হবে ৭ টা ২৮ মিনিটে অর্থাৎ মাত্র ৩৮ মিনিট চাঁদ আকাশে অবস্থান করে অস্ত যাবে। সেদিন চাঁদ অবস্থান করবে ২৯০ ডিগ্রী আযিমাতে। সূর্যাস্তের সময় চাঁদ ০৯ ডিগ্রী কোন করে সূর্য থেকে সরে থাকবে এবং চাঁদের মাত্র ০.৬২% আলোকিতে থাকবে বলে বাংলাদেশের আকাশে পবিত্র যিলকদ মাসের চাঁদ দৃশ্যমান হবে না।


সুতরাং সম্মানিত শরীয়ত অনুযায়ী পবিত্র শাওওয়াল মাস ত্রিশ দিন পূর্ণ হবার পর ৬ ছানী ১৩৮৭ শামসী (৫ জুলাই, জুমুয়াবার) থেকে বাংলাদেশে ১৪৪০ হিজরি সনের পবিত্র যিলকদ মাসের গণনা শুরু হবে।

Facebook Comments