ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০৩ জুন ২০২০

কানাডায় পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্পের আঘাত

করোনার মধ্যেই জাপানে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার পোর্ট হার্ডির উপকূলে পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৮, ৬.৬ ও ৬.৫। বৃহস্পতিবার ভ্যানকুভারে আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রথম ভূমিকম্পটি আঘাত হানে ভ্যাংকুভার দ্বীপের উত্তরপূর্বাঞ্চলে পোর্ট হার্ডি থেকে ২১৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ৬.৬ মাত্রার এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ১১ কিলোমিটার গভীরে।

দ্বিতীয়টি রেকর্ড হয় অপেক্ষাকৃত একটু কম গভীরে। তবে এটি প্রথমটি থেকে শক্তিশালী যার মাত্রা ছিল ৬.৮।

সর্বশেষ তৃতীয়টি ছিল ৬.৫ মাত্রার। এটি রেকর্ড হয় পোর্ট হার্ডি থেকে প্রায় ২২৩ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ইউএসজিএস বলছে, ভূমিকম্পের কারণে সুনামির আঘাত হানার আশঙ্কা নেই। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের পোর্ট হার্দি এলাকা থেকে ২২৫ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার ভূগর্ভে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

কানাডার সংবাদমাধ্যম সিবিসি নিউজ বলছে, স্থানীয় সময় বুধবার রাত সাড়ে নয়টার দিকে ব্রিটিশ কলম্বিয়া পশ্চিমের বেল্লা বেল্লা ২০৪ কিলোমিটার দূরে ভূমিকম্প আঘাত হেনেছে।

অন্যদিকে, কানাডার ভূমিকম্প সেন্টার বলছে, ভূমিকম্পে কেঁপে উঠেছে উত্তরাঞ্চলের ভ্যানকুভার দ্বীপ ও তৎসংলগ্ন এলাকা। তবে এতে সুনামির আঘাত হানার কোনো শঙ্কা নেই।

Facebook Comments