ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৯ নভেম্বর ২০১৯

এক আমের দাম ২ হাজার টাকা

এক আমের দাম ২ হাজার টাকা

নিউজ ডেস্ক : বাজারে বিভিন্ন জাতের ফল আছে। তবে আমের মতো এত সুস্বাদু ফল আর নেই। আমের যেমন ঘ্রাণ, তেমনি মজাদারও বটে। তাই তো বলা হয়, ফলের রাজা আম। কিন্তু আমের রানি কোনটি? এ প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনেকেই বিতর্ক করবেন।

অনেকে হিমসাগর, ফজলি, ল্যাংড়া, গোপালভোগ, আম্রপালি, মল্লিকা, আড়া জাম ইত্যাদি বিভিন্ন আমের নাম বলবেন। কিন্তু সব বিতর্ক এড়িয়ে ভারতে ‘নূরজাহান’ নামের একটি বিশেষ জাতের আমকে রানির মর্যাদা দেওয়া হয়েছে।

কিন্তু এত সুস্বাদু সব আমকে পেছনে ফেলে নূরজাহান কেন রানির মর্যাদা পেল? এর বিশেষ কারণ হচ্ছে অতুলনীয় স্বাদ-গন্ধের পাশাপাশি আদি নিবাস আফগানিস্তানের এ প্রজাতির আম কেবল পাওয়া যায় ভারতের মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাত্থিওয়াড়া এলাকায়। সেটাও খুব অল্প পরিমাণে। প্রতিটি আমের দৈর্ঘ্য এক ফুট পর্যন্ত হয়ে থাকে, ওজন ৩.৫ থেকে ৩.৭৫ কেজি। আমটির আঁটির ওজনই হয় ১৫০ থেকে ২০০ গ্রাম।

আমটির চাহিদা এতই বেশি যে, আমটি পেতে গাছে থাকতেই বুকিং দিতে হয়। আর এ কারণে দামেও কম না, প্রতি কেজি আম ৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। অর্থাৎ প্রতিটি আমের দাম প্রায় ২০০০ টাকা!

নূর জাহান আম চাষে বিশেষজ্ঞ ইশাক মশুরী বলেন, “কাত্থিওয়াড়ার বাইরে অনেক লোক নূরজাহানের কলম রোপণ করার চেষ্টা করেছে। কিন্তু গাছ হয়নি। আমের এই বিশেষ প্রজাতি ঋতুর পরিবর্তনে অত্যধিক সংবেদনশীল। এর প্রচুর যত্ন প্রয়োজন।”

ইশাক মশুরী বলেন, “চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় নূরজাহানের বেশি ফলন আশা করা হচ্ছে। এবার এক একটা ফল গড়ে ২.৫ কিলোগ্রামের কাছাকাছি ওজনের হতে পারে।”

Facebook Comments