ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৪ নভেম্বর ২০১৯

ভ্যাট হার নিয়ে এনবিআর-ব্যবসায়ীরা একমত

নিউজ ডেস্ক : ২০১৯ সালের জুলাই থেকে কার্যকর হতে যাওয়া নতুন ভ্যাট আইনে ভ্যাট হারের বিষয়ে এনবিআর ও ব্যবসায়ীরা ঐক্যমতে পৌঁছেছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) ভবনে অনলাইনে রিটার্ন দাখিল সুবিধা উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৯ সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। ভ্যাট হারের বিষয়ে ইতিমধ্যে ব্যবসায়ী ও এনবিআর ঐক্যমতে পৌঁছেছি। ভ্যাটের কয়েকটি স্তর হবে। এ বিষয়ে ভ্যাটদাতাদের ভয়ের কিছু নেই। কিছু কিছু ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট হার থাকলেও রেয়াত সুবিধার আওতায় অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হবে।

তিনি বলেন, কিছু আমদানিকারক আছে, যারা সব জায়গায় সব সময় ভ্যাট ফাঁকি দিতে চায়। এরা নামমাত্র ভ্যাট দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম করে থাকে। এ ধরনের কোম্পানি আমরা চাই না।

ব্যবসায়ীদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, অনলাইনে ভ্যাট রেজিস্ট্রশন করবেন। এখন থেকে মাসে একবার অনলাইনে রিটার্ন দাখিল করবেন আর প্রতিদিন লেনদেনের তথ্য প্রদান করবেন।

অনলাইনে রিটার্ন দাখিলের এ সুবিধা চালুর ফলে এখন থেকে ব্যবসায়ীরা নিজ প্রতিষ্ঠানে বসেই ভ্যাট রিটার্ন দাখিল করতে পারবেন। এছাড়া, প্রতিদিনের লেনদেনের তথ্য প্রদান করতে পারবেন। এতে একদিকে রাজস্ব আহরণ বাড়বে, অন্যদিকে রাজস্ব অফিসে আসার ভোগান্তি পোহাতে হবে না ভ্যাটদাতাদের।

Facebook Comments