ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ০৩ এপ্রিল ২০২০

আগামী ৫ বছর কোন কর বাড়ানো হবে না : অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক: আগামী পাঁচ বছর কর বাড়ানো হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি করের আওতা বাড়িয়ে আদায় বেশি করার কথা জানিয়েছেন।
মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪০তম সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আগামী বাজেটে নতুন করে কোনও কর আরোপ করা হবে না। তবে আদায় বাড়ানোর ওপর জোর দেওয়া হবে।’ এ সময় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সব মহলের সহযোগিতা চান অর্থমন্ত্রী।
অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, এ বছর বাজেটে ভ্যাট আইন বাস্তবায়ন করার প্রস্তুতি শেষ হয়েছে। এ বছরই ভ্যাট আইন বাস্তবায়ন করতে চান তারা।
এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি ও পরিচালকরা উপস্থিত ছিলেন।
সভায় দেশের সব শীর্ষ চেম্বার এবং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ২০১৯-২০ অর্থবছরের বাজেট সুপারিশমালা পেশ করা হয়। এফবিসিসিআই‘র পক্ষ থেকে বলা হয়, আগামী অর্থবছরের বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়ের সীমা সাড়ে তিন লাখ টাকা নির্ধারণের পাশাপাশি নারী ও বয়স্ক (৬৫ বৎসর) করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা তিন লাখ থেকে বাড়িয়ে চার লাখ টাকা, প্রতিবন্ধী করদাতার করমুক্ত আয়ের সীমা পাঁচ লাখ এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের করমুক্ত সীমা পাঁচ লাখ ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। আয়কর সীমা বাড়ানোর বিষয়ে এফবিসিসিআই’র যুক্তি হচ্ছে, বর্তমানে জীবনযাত্রার ব্যয় বেড়েছে। এ কারণে করমুক্ত আয়ের সীমা বাড়ানো প্রয়োজন।

Facebook Comments