ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৯ সেপ্টেম্বর ২০১৯

সবজির বাম্পর ফলন হলেও ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষকরা

নিউজ ডেস্ক:নরসিংদীতে এবার শীতকালীন সবজির ভাল ফলন হলেও ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে কৃষকরা। এই অঞ্চলে কোন হিমাগার না থাকায় একই সময়ে সব সবজি বাজারে উঠছে। এছাড়া এবছর দেশের বাইরে সবজি রপ্তানী কম হওয়ায়তে বিপাকে পড়েছে কৃষকরা। তবে এই সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

এ বছর নরসিংদী জেলায় ১০হাজার ৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজির আবাদ হয়েছে। ফলনও হয়েছে ভাল। এখানকার সবজির গুণগত মান ভাল হওয়ায় ঢাকা, সিলেট ও চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চলের চাহিদা মিটিয়ে রপ্তানী হচ্ছে দেশের বাইরে।

তবে কৃষকরা বলছেন, এই অঞ্চলে কোন হিমাগার না থাকায় একই সাথে সকল সবজি বাজারে উঠছে। ফলে সবজির সঠিক মূল্য পাওয়া যাচ্ছে না। যে মূল্যে বিক্রি হচ্ছে তা উৎপাদন খরচের সমান। এছাড়া এবছর দেশের বাইরে সবজি রপ্তানী কম হওয়ায় সঠিক বাজারমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা।

কৃষকদের লাভের কথা ভেবে এই অঞ্চলে একটি হিমাগার নির্মানসহ আরো কয়েকটি নতুন দেশে সবজি রপ্তানী বাড়ানো গেলে সঠিক বাজার দর ধরে রাখা সম্ভব বলে মনে করছেন পাইকাররা।

কৃষি বিভাগ জানিয়েছে, উত্তম কৃষি পদ্ধতির আওতায় সবজি জোনের কার্যক্রমের পরিমান বাড়ানো গেলে আরো নতুন নতুন দেশে সবজি রপ্তানী বাড়ানো যাবে।

Facebook Comments