ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৪ নভেম্বর ২০১৯

ভ্যাট ফাঁকি : মিঠাইসহ দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : ৫৪ লাখ টাকা ভ্যাট ফাঁকিতে শাহী মিঠাই মিষ্টির দোকান ও হোয়াইট প্যালেস কনভেনশন হলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার।

রাজধানীর মোহাম্মদপুরে ওই দুই প্রতিষ্ঠান ৩ কোটি ৭৭ লাখ টাকার বিক্রয়ের তথ্য গোপন করে মোট ৫৪ লাখ ২৫ হাজার টাকা ভ্যাট ফাঁকি দেওয়ার প্রমাণ পেয়েছে।

ভ্যাট কর্তৃপক্ষ জানায়, গত ২৪ ফেব্রুয়ারি মোহাম্মদপুর ভ্যাট ডিভিশনের আওতাভুক্ত হোয়াইট প্যালেস কনভেনশন হলে ঢাকা পশ্চিম ভ্যাট দল অভিযান পরিচালনা করে। ওই সময় প্রতিষ্ঠানটির বাণিজ্যিক কাগজপত্রও জব্দ করা হয়।

হোয়াইট প্যালেসের জব্দ করা ওই কাগজপত্রে দেখা যায়, প্রতিষ্ঠানটি মার্চ ১৭ থেকে জানুয়ারি ১৯ পর্যন্ত মোট ২ কোটি ২৮ লাখ টাকার বিক্রয় গোপন করে। সে হিসাবে হোয়াইট প্যালেস কর্তৃপক্ষ প্রায় ৩৪ লাখ ৪৩ হাজার টাকা ফাঁকি দেয়।

অন্যদিকে, মোহাম্মদপুরের নবীনগর হাউজিং সোসাইটির শাহী মিঠাই মিষ্টির দোকানে অভিযান চালায় ঢাকা পশ্চিম ভ্যাট দল। ওই সময় প্রতিষ্ঠানটির বাণিজ্যিক কাগজপত্র জব্দ করা হয়। ওই কাগজপত্রে যাচাই করে দেখা যায় দোকানটি মার্চ ১৮ থেকে এই পর্যন্ত মোট ১ কোটি ৪৯ কোটি টাকার বিক্রয় গোপন করেছে। এতে সরকারের প্রায় ২০ লাখ টাকা ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠান দুটি ৩ কোটি ৭৭ লাখ টাকার বিক্রয় গোপন করে মোট ভ্যাট ফাঁকি দিয়েছে ৫৪ কোটি ২৫ লাখ টাকা। পরে ভ্যাট ফাঁকির দায়ে দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে। ঢাকা পশ্চিমের সহকারী কমিশনার দিলদার হোসেন এ অভিযানের নেতৃত্ব দেন।

উল্লেখ্য, হোয়াইট প্যালেস ওই সময়ে ভ্যাট জমা করেছে মাত্র ৩ লাখ ২৭ হাজার টাকা। অপরদিকে শাহী মিঠাই দেয় ৪ লাখ ৫৬ হাজার টাকা।

Facebook Comments