ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৯ সেপ্টেম্বর ২০১৯

ভবিষ্যতে ইসির নিজস্ব কর্মকর্তাদের দায়িত্ব দিতে চান: সিইসি

নিউজ ডেস্ক:
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাভবিষ্যতে সব নির্বাচনের দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি) নিজস্ব কর্মকর্তাদের দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। উপজেলা নির্বাচনের প্রসঙ্গ টেনে সিইসি বলেন, ‘উপজেলা নির্বাচনে প্রশাসনের কর্মকর্তাদের পাশাপাশি বেশি করে নির্বাচন কমিশনের (ইসি) নিজস্ব কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। এ দায়িত্ব সঠিক ও দৃঢ়তার সঙ্গে পালন করলে সামনে সব নির্বাচনের দায়িত্ব তাদের হাতে তুলে দেওয়া হবে।

সোমবার (৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে উপজেলা পরিষদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

সাধারণত, সংসদ নির্বাচনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা যথাক্রমে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করে থাকেন। বাকি নির্বাচনগুলোতে প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও ইসির মাঠ প্রশাসনের কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়ে থাকে।

সিইসি বলেন, ‘নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য করতে ইসির নিজস্ব কর্মকর্তাদেরই নির্বাচনের সামগ্রিক দায়িত্ব নিতে হবে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, এজন্য ইসির নিজস্ব কর্মকর্তাদের দৃঢ়তা, নিষ্ঠা, সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। এই প্রশিক্ষণ কর্মসূচিতে যারা উপস্থিত রয়েছেন, তাদের বেশির ভাগের ওপর তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে। আপনারা এই দায়িত্ব পুঙ্খানুপুঙ্খভাবে পালন করলে, প্রভাবমুক্ত নির্বাচন উপহার দিতে পারলে ভবিষ্যতে সব নির্বাচনের সামগ্রিক দায়িত্ব আপনাদের হাতেই ন্যস্ত হবে।’

তিনি আরও বলেন, ‘প্রশাসনের কর্মকর্তারা নির্বাচনের সময় কয়েকদিনের জন্য ইসির আওতাভুক্ত হন। নির্বাচন শেষে তারা নিজ নিজ দায়িত্বে ফিরে যান। এর ফলে নির্বাচন নিয়ে ইসি কোনও বিষয়ে বোঝাপড়া করতে চাইলে তা সঠিকভাবে করা সম্ভব হয় না। এমন অবস্থায় ইসির নিজস্ব কর্মকর্তারা নির্বাচনের সামগ্রিক দায়িত্বে থাকলে দায়বদ্ধতা অনেক বাড়বে। নির্বাচনও অনেক বেশি গ্রহণযোগ্য হবে। এ কারণে এবারের উপজেলা নির্বাচনে আমরা প্রশাসনের কর্মকর্তাদের পাশাপাশি বেশি করে নিজস্ব কর্মকর্তাদের নির্বাচনের দায়িত্ব দিয়েছি। এ দায়িত্ব সঠিক ও দৃঢ়তার সঙ্গে পালন করলে সামনে আমরা সব নির্বাচনের দায়িত্ব আপনাদের হাতে তুলে দেবো। আর এর উল্টোটা হলে আমাদের প্রশাসনের কর্মকর্তাদের ওপরই নির্ভর করতে হবে। কাজেই উপজেলা নির্বাচনের সুযোগ কাজে লাগিয়ে নিজেদের প্রস্তুত করে নিন।’

Facebook Comments