ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০৩ জুন ২০২০

প্রধানমন্ত্রীকে জাস্টিন ট্রুডোর ফোন

সচিবালয় প্রতিবেদক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারীর গুলিতে প্রবাসী বাংলাদেশিদের মৃত্যুর ঘটনায় শোক জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সোমবার দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে এ ফোনালাপ হয়।

কানাডার প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানান। এ ঘটনায় নিহত বাংলাদেশিদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান তিনি। পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের ক্ষতি না হওয়ায় জাস্টিন ট্রুডো স্বস্তি প্রকাশ করেন।

এ সময় দুই প্রধানমন্ত্রী বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে কাজ করার আহ্বান জানান।

স্বঘোষিত শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ২৮ বছর বয়সী ব্রেন্টন ট্যারান্ট শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে মুসল্লিদের ওপর বন্দুক হামলা চালান। এতে এখন পর্যন্ত ৫০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আহত ৪৭ জনের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

মসজিদে নামাজ আদায়ে দেরিতে যাওয়ায় বেঁচে যান নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

শনিবার ২৮ বছর বয়সী ব্রেন্টন ট্যারান্টকে আদালতে হাজির করা হলে আদালত তাকে জামিনঅযোগ্য পুলিশি হেফাজতে রিমান্ডের আদেশ দেন। ৫ এপ্রিল ব্রেন্টন ট্যারান্টকে আবারও আদালতে হাজির করা হবে। ততদিন তিনি পুলিশের হেফাজতেই থাকবেন।

ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহতদের পরিচয় শনাক্তের পর আজ থেকে মরদেহ হস্তান্তরের প্রক্রিয়া শুরু করছে কর্তৃপক্ষ।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলায় নিহতদের পরিচয় শনাক্ত শেষে মরদেহ গ্রহণের অপেক্ষায় রয়েছেন স্বজনরা। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন জানিয়েছেন, সব ধরনের প্রক্রিয়া শেষে আজ থেকে মরদেহ হস্তান্তর শুরু হয়ে চলবে বুধবার পর্যন্ত।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এই হামলাকে নিউজিল্যান্ডের ইতিহাসের অন্যতম কালো অধ্যায় বলে অভিহিত করেছেন।

Facebook Comments