ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৯ সেপ্টেম্বর ২০১৯

পাকিস্তান দিবসের উৎসব বয়কট করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক:২৩ মার্চ পাকিস্তান দিবসের কুচকাওয়াজে যোগ না দেয়ার ঘোষণা দিয়েছে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশন। পাকিস্তান আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানোর পরও এই ঘোষণা দেয়া হয়েছে। দুই দেশের মধ্যে উত্তেজনা চলার পরও কূটনৈতিক রীতি অনুযায়ী ইসলামাদে ভারতীয় কূটনীতিকদের অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ জানায় পাকিস্তান। কিন্তু ভারতীয় হাই কমিশনার অজয় বিসারা এই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন।

এআরওয়াই নিউজকে পাঠানো এক বিবৃতিতে ভারতীয় হাই কমিশন নিশ্চিত করে বলেছে যে কোন ভারতীয় কূটনীতিক বা ভারত সরকারের কোন প্রতিনিধি পাকিস্তান দিবসের প্যারেডে অংশ নেবে না।

তবে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, প্যারেডে কাশ্মীরের হুরিয়াত নেতাদের আমান্ত্রণ জানানোর প্রতিবাদে এই বয়কটের সিদ্ধান্ত নেয় ভারত।

শুক্রবার ভারতীয় পররাষ্ট্র দফতরের মুখপাত্র রাভিশ কুমার বলেন যে, তার দেশ পাকিস্তান দিবসের প্যারেড বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

পুলওয়ামা হামলার পর সৃষ্ট পরিস্থিতির কথা উল্লেখ করে মুখপাত্র বলেন, অতীতে এবং অতি সম্প্রতি ফেব্রুয়ারিতে আমাদের প্রতিক্রিয়া দেখেছেন। আমরা একেবারেই পরিষ্কার। হুরিয়াত নেতাদের সঙ্গে পাকিস্তানী নেতৃত্ব বা হাই কমিশনের যোগাযোগকে হালকাভাবে নেয়া হবে না।

গত বছর পাকিস্তান দিবসের প্যারেডে যোগ দেন ভারতীয় ডিফেন্স এটাশে ও কূটনীতিকরা। কিন্তু এবার কূটনৈতিক রীতি লঙ্ঘন করে একটি দেশের গুরুত্বপূর্ণ জাতীয় অনুষ্ঠান বর্জন করলো ভারত।

Facebook Comments