ইয়াওমুস সাবত (শনিবার), ১৬ নভেম্বর ২০১৯

‘নগদ’ ডিজিটাল সেবার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: ব্যাংকিং সুবিধাবঞ্চিত তৃণমূলের মধ্যে কম খরচে দ্রুত ও নিরাপদে আর্থিক লেনদেনের সুবিধা দিতে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’ এর উদ্বোধন করা হয়েছে।

আজ মঙ্গলবার গণভবনে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেবা কার্যাক্রমের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, মন্ত্রণালয়ের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
‘নগদ’ আর্থিক সেবা হচ্ছে ডাক বিভাগের একটি সম্প্রসারিত ডিজিটাল আর্থিক সেবা। যা বিভিন্ন ডিজিটাল চ্যানেল যেমন অ্যাপ, মোবাইল ফোন, এটিএম, পিওএস টার্মিনাল, এনএফসি-এনাবেল্ড ডিভাইস, চিপ, ইলেকট্রনিক্যাল এনাবেল্ড কার্ড, বায়োমেট্রিক ডিভাইস, ট্যাবলেটসহ অন্যান্য সব ডিজিটাল সিস্টেমের মাধ্যমে দ্রুত আর্থিক লেনদেনে সক্ষম।

জনগণের ক্রমবর্ধমান আর্থিক লেনদেনের চাহিদা মেটাতে ডিজিটাল আর্থিক লেনদেনের অংশ হিসেবে বর্তমানে প্রচলিত ‘পোস্টাল ক্যাশ কার্ড’ এবং ‘ইএমটিএস’ সেবার সর্বাধুনিক রূপ ‘নগদ’।
এর আগে ব্যাংকিং সুবিধা বঞ্চিত জনসাধারণের আর্থিক অন্তর্ভুক্তি-এই মূলনীতির ওপর ভিত্তি করে ২০১০ সালের ২৬ মার্চ ডাক বিভাগের ‘পোস্টাল ক্যাশ কার্ড’ এবং ‘ইএমটিএস’ সেবা চালু করা হয়।

Facebook Comments