ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১২ নভেম্বর ২০১৯

সাইবার নিরাপত্তার বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে: মোস্তফা জব্বার

নিজস্ব প্রতিবেদক:ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, আমরা টেকনোলজী পাব, আমাদের প্রযুক্তিবান্ধব ডিজিটাল সরকার থাকবে কিন্তু পাশাপাশি একটি জিনিসের জন্য আমাদের সবার কাজ করতে হবে, সেটি হচ্ছে সাইবার নিরাপত্তার বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে, সবাইকে সচেতন থাকতে হবে।
বুধবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আইইবি’র কাউন্সিল হলে ‘সাইবার সিকিউরিটি এ্যান্ড ফিউচার চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কম্পিউটার কৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে।এসময় মন্ত্রী বলেন, বেশিরভাগ ক্ষেত্রে আমাদের যারা ভুক্তভোগী তাদের প্রায় ৭০ থেকে ৮০ ভাগ নিজের অজ্ঞতার জন্যে। এই জায়গাটা যদি আমরা সচেতন করতে পারি তাহলে নিরাপদভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারব। আমরা আমাদের মন্ত্রণালয় থেকে কাজ করছি, পুলিশ কাজ করছে। আমরা অন্যকে কেমন করে এটি ব্যবহার করতে হবে সেই বিষয়ে সচেতন করতে পারি। তহলে ডিজিটাল নিরাপত্তা নিয়ে কোন চিন্তা ভাবনা খুব একটা বড় বিষয় হবে না।
মন্ত্রী বলেন, প্রযুক্তির ভালো দিকটা যেমন ব্যাবহার করবো ঠিক তেমনি আর খারাপ দিকটা মোকাবেলা করে প্রযুক্তি ব্যবহার করবো।
তিনি বলেন, ‘আমি ২০১৮ সালের জানুয়ারিতে যখন ছিলাম তখন আমরা চিন্তা করেছিলাম প্রযুক্তিগতভাবে সরকারের আংশিক পরিবর্তন করব। আজকে আমি ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে দাঁড়িয়ে বলতে পারব আমার মিনিস্ট্রি, আমার অফিস ও সংস্থাগুলোর কোনটার কি চাহিদা আছে। একটি ওয়েবসাইট তৈরি করার জন্য কোন সার্ভিস আমাদের ডেভলপ করা করতে হবে এবং কোন জায়গাতে আমাদের গবেষণা করতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- বুয়েটের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ.বি.এম. আলিম আল ইসলাম এবং ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এসডিসি জনাব নাজমুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর সম্মানীত সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ।

Facebook Comments