ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ২৭ অক্টোবর ২০২০

‘মিয়ানমার সীমান্ত পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে’

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানিয়েছেন, মিয়ানমার সীমান্ত আগেই বন্ধ ছিলো, এখন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে আর কোনো রাখাইন অধিবাসী বাংলাদেশে ঢুকতে পারবে না।

আজ বুধবার দুপুরে বাংলাদেশে সফররত জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির সাথে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মূলত রাখাইন আর্মি ও মিয়ানমার আর্মির মধ্যে সংঘর্ষের কারণে রোহিঙ্গাদের পর এবার বৌদ্ধ ও অন্যান্য এথনিক গ্রুপ দেশ ছাড়ছেন। তারা দেশ ছেড়ে বাংলাদেশে আসছেন। তবে আমরা বর্ডার সিল করে দিয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আগেই সীমান্ত খুলে দিয়েছি, ১০ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠিকে আশ্রয় দিয়েছি, এখন অন্যরা তাদের সীমান্ত খুলুক।তিনি বলেন, আমরা আর রোহিঙ্গাদের রাখতে পারবো না। মিয়ানমারকে অবশ্যই ফেরত নিতে হবে, তবে তা অবশ্যই নিরাপদ প্রত্যাবাসন হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সঙ্কট কাটাতে রাখাইনে যে সেইফ জোনের প্রস্তাব দিয়েছেন সেটাও জোলিকে জানিয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, জোলিকে বলেছি রোহিঙ্গা ইস্যুতে আর্ন্তজাতিক সম্প্রদায়েরও দায়িত্ব রয়েছে। রোহিঙ্গা সঙ্কট জিইয়ে থাকলে বিশ্বের স্বার্থ বিঘ্নিত হবে, সবার জন্য অমঙ্গল হবে। সকলের স্থিতিশীলতার জন্য রোহিঙ্গা সঙ্কট একটি হুমকি বলেও জানা তিনি।

Facebook Comments