ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ১৫ নভেম্বর ২০১৯

জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছে ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য জাতীয় জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনল্ড ট্রাম্প। বৃহস্পতিবার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।
হোয়াইট হাউজ জানিয়েছে, সরকারের শাটডাউন বা অচলাবস্থা এড়াতে শুক্রবার ট্রাম্প একটি সীমান্ত নিরাপত্তা বিলে স্বাক্ষর করবেন। কংগ্রেসকে পুরোপুরি পাশ কাটিয়ে দেয়াল নির্মাণের জন্য সামরিক তহবিল ব্যবহার করবেন তিনি।
সারাহ স্যান্ডার্স বলেছেন, ‘আগে যেমনটা বলেছিলেন সে মতেই প্রেসিডেন্ট ট্রাম্প সরকারি অর্থায়ন বিরে স্বাক্ষর করবেন। জাতীয় নিরাপত্তা ও সীমান্তে মানবিক সংকট বন্ধ নিশ্চিত করতে তিনি তিনি জরুরি অবস্থা জারিসহ অন্যান্য নির্বাহী পদক্ষেপ নেবেন। সীমান্ত সুরক্ষা ও আমাদের মহান দেশের নিরাপত্তা নিশ্চিতে প্রেসিডেন্ট আবারও তার সীমান্ত দেয়াল নির্মাণ প্রতিশ্রুতি পূরণে প্রত্যয় ব্যক্ত করেছেন।’
এই পদক্ষেপের মাধ্যমে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসকে আপাতত পাশ কাটাতে পারছেন ট্রাম্প। তবে ক্ষমতার অতিরিক্ত কর্তৃত্ব ট্রাম্প ব্যবহার করছেন কিনা সেই ইস্যুতে নতুন করে সাংবিধানিক বিরোধ যে তিনি উস্কে দিচ্ছেন তা নিশ্চিত। এই ইস্যুতে আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন ডেমোক্রেট দলের আইনপ্রণেতারা।
কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ‘জাতীয় জরুরি অবস্থা ঘোষণা হবে বেআইনি কাজ, প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার এবং দেয়ালের জন্য মেক্সিকো অর্থ দিতে হবে বলে প্রেসিডেন্ট যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেই প্রতিশ্রুতি ভঙ্গের মরিয়া চেষ্টা।’

Facebook Comments