ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১২ নভেম্বর ২০১৯

ঘরেই তৈরি করুন স্ট্রবেরির চাটনি

নিউজ ডেস্ক: বাংলাদেশের বাজারে এখন নতুন সংযোজিত ফলের নাম স্ট্রবেরি। এই স্ট্রবেরি সাধারণত কেক, মুজ, মিল্কশেকে খাওয়ার চলই ছিল। ঢাকার অভিজাত রেস্তোরাঁ আর বনেদি সুপারশপেই দেখা মিলতো। কিন্তু হাতের নাগালে ভ্যানে যখন ৪০ টাকা কেজি স্ট্রবেরি পাওয়া যায় তখন দেশি ফিউশন নিশ্চিত। এমনিতেই বিশ্ববিদ্যালয় এলাকায় স্ট্রবেরি ভর্তা তথা কাসুন্দি দিয়ে মাখা ভীষণ জনপ্রিয় হয়েছে। তাহলে চাটনি বানাতে আপত্তি কই? আজকেই একেবারে দেশি পদ্ধতিতে ঝাল-আর ফোড়ন দিয়ে বানিয়ে নিন স্ট্রবেরি চাটনি।

উপকরণ: পাকা তাজা স্ট্রবেরি- ১ কেজি, পাঁচফোড়ন ১ চা চামচ, আস্ত জিরা- আধ চা চামচ লবণ স্বাদমতো, আদাকুচি- ১ চামচ চিনি, আধকাপ আধ ভাঙা শুকনো মরিচ, দেড় চা চামচ সরিষার তেল।

প্রণালি: স্ট্রবেরি পাতা ছাড়িয়ে, ধুয়ে টুকরো করে কেটে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে জিরা, পাঁচফোড়ন দিতে হবে। এরপর আদাকুচি দিয়ে অল্প নেড়ে নিতে হবে। মসলার সুগন্ধ বেরোলে স্ট্রবেরি দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর লবণ আর চিনি দিয়ে মাঝারি আঁচে চিনি গলে যাওয়া অবধি জ্বাল করতে হবে। ফুটে ঘন হয়ে গেলে নামিয়ে নিতে হবে। নামানোর আগে মিশিয়ে নিন মরিচের আধভাঙা ফ্লেক্স।

Facebook Comments