ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ নভেম্বর ২০১৯

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ১৯০,০০০ এসডাব্লিউইউতে উন্নীত করতে ইরান প্রস্তুত

আন্তর্জাতিক ডেস্ক:ইরানের জাতীয় আনবিক শক্তি সংস্থার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক প্রধান বেহরুজ কামালভান্দি বলেছেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা এক লাখ ৯০ হাজার এসডাব্লিউইউতে উন্নীত করতে তেহরান প্রস্তুত রয়েছে। সর্বোচ্চ নেতার নির্দেশনা অনুযায়ী এ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি আজ (রোববার) কাজভিনে বিজ্ঞান ও প্রযুক্তি পার্কের কেন্দ্রীয় ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

গত বছর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা এক লাখ ৯০ হাজার এসডাব্লিউইউতে উন্নীত করার প্রস্তুতি নিতে নির্দেশ দেন।

কামালভান্দি আজ আরও বলেছেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ তিন থেকে ২০ মাত্রায় উন্নীত করার সব প্রস্তুতি আমাদের রয়েছে। তিনি বলেন, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো প্রতিশ্রুতি লঙ্ঘন করলে আরাক রিঅ্যাক্টরকে আগের অবস্থায় নিয়ে যাওয়া হবে। এ বিষয়েও প্রস্তুতি রয়েছে।

ইরানের আনবিক শক্তি সংস্থার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক প্রধান বেহরুজ কামালভান্দি বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধ করার ক্ষেত্রে নতুন ধরণের যন্ত্র ব্যবহারের কর্মসূচিও হাতে নেয়া হয়েছে।

তিনি আরও বলেছেন, আগামী ৯ এপ্রিল পরমাণু ক্ষেত্রে অর্জিত বিভিন্ন সাফল্য উন্মোচন করা হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ব্যাপক পরিমাণে উৎপাদিত অক্সিজেন-১৮। পারমাণবিক রসায়নে এটি একটি বড় সাফল্য। বিশ্বের মাত্র পাঁচটি দেশ অক্সিজেন-১৮ তৈরি করতে সক্ষম।

সুএ: পার্সটুডে

Facebook Comments