ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২১ নভেম্বর ২০১৯

আমেরিকাকে ক্ষমা চাইতে হবে, তওবা করতে হবে: ড. রুহানি

আন্তর্জাতিক ডেস্ক:ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকা ভুল পথ পরিহার করলে, অতীতের হস্তক্ষেপের জন্য ক্ষমা চাইলে ও ইরানি জাতির সঙ্গে সম্মানের সঙ্গে কথা বললে আমরা তাদের তওবা মেনে নেব। আজ (বুধবার) ইরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

রুহানি বলেন, বাইরের কোনো শক্তির সহযোগিতায় ইরানে ইসলামি বিপ্লব হয় নি। ইরানের জনগণ আত্মত্যাগ ও ঐক্যের ওপর নির্ভর করে বিপ্লবের বিজয় ঘটিয়েছে। এই বিপ্লব আমেরিকা ও ইহদিবাদের জন্য ভূমিকম্পের মতো ছিল।

তিনি বলেন, বিপ্লবের পর আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল নানা ষড়যন্ত্র করেছে। তবে তারা সফল হতে পারে নি। বিপ্লবের পর প্রথমে তারা ইরানকে খণ্ড-বিখণ্ড করার ষড়যন্ত্র করে। এরপর বিপ্লবের বিরুদ্ধে ক্যু করানোর চেষ্টা চালায়। এতেও তারা ব্যর্থ হয়। এরপর তাদের তৃতীয় ষড়যন্ত্র ছিল ইরানের ওপর যুদ্ধ চাপিয়ে দেওয়া। সে যুদ্ধেও ইরান বিজয় লাভ করেছে। শত্রুদের চতুর্থ ষড়যন্ত্র হলো অন্যায়ভাবে নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়া। কিন্তু তাদের সব ষড়যন্ত্রই ইরানিরা ব্যর্থ করে দিয়েছে।

রুহানি বলেন, আমেরিকা সব সময় ইরানের জনগণ সম্পর্কে ভুল হিসাব-নিকাশ করেছে এবং এ কারণেই একের পর এক ব্যর্থ হয়েছে। ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরান সব সময় সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার বিরুদ্ধে এবং শান্তির পক্ষে অবস্থান নিয়েছে। ইরান সব সময় প্রতিশ্রুতি রক্ষা করে চলেছে বলেও তিনি জানান।

সূএ: পার্সটুডে

Facebook Comments