ইয়াওমুল আহাদ (রবিবার), ৩১ মে ২০২০

সেনাবাহিনীর সঙ্গে গোপন বৈঠকের দাবি গুয়াইদোর

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতার পালাবদল ঘটাতে ভেনেজুয়েলার সামরিক বাহিনীর সঙ্গে গোপন বৈঠক করেছেন বলে দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। নিউ ইয়র্ক টাইমসের মতামত পাতায় প্রকাশিত এক নিবন্ধে তিনি এ দাবি করেছেন।

চলতি মাসের প্রথমদিকে নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ বলে ঘোষণা করেছেন গুয়াইদো। এরপর থেকে দেশটিতে ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে গুয়াইদোর ক্ষমতার দ্বন্দ্ব তীব্রতর হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্র ও ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশ গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে। আর রাশিয়া ও চীন মাদুরোকে সমর্থন দিচ্ছে।

নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধে গুয়াইদো লিখেছেন, ‘আমাদের সঙ্গে সশস্ত্র বাহিনী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের গোপন বৈঠক হয়েছে। সরকারে পরিবর্তন আনতে মাদুরোর প্রতি সামরিক বাহিনীর সমর্থন প্রত্যাহার অত্যন্ত গুরুত্বপূর্ণ, আর ওই বিভাগে থাকা বেশিরভাগই দেশের চলমান যন্ত্রণাদায়ক পরিস্থিতি আর মেনে নেওয়া যায় না বলে একমত হয়েছেন।’

নিবন্ধে আরো বলা হয়েছে, সেনাবাহিনীর বিরুদ্ধে‘মানবতাবাদ বিরোধী অপরাধের অভিযোগ না পাওয়া যাওয়ায়’ তাদের জন্য সাধারণ ক্ষমার প্রস্তাব দিয়েছে বিরোধী দল।

নিজেকে ভেনেজুয়েলার জাতীয় পরিষদের প্রধান হিসেবে দাবি করে গুয়াইদো বলেছেন, প্রেসিডেন্ট যখন অবৈধ বলে বিবেচিত হয় তখন সংবিধান তাকে সাময়িক সময়ের জন্য ক্ষমতা গ্রহণের অধিকার দিয়েছে।

Facebook Comments