ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৯ নভেম্বর ২০১৯

সিরিয়ায় ফের ঢুকেছে শত শত মার্কিন সেনা, সঙ্গে অস্ত্র-রসদবাহী ২৫০ ট্রাক

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিগুলোতে অস্ত্র ও রসদ-বোঝাই অন্তত ২৫০টি আমেরিকার ট্রাক-লরি মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও শত শত মার্কিন সেনা প্রবেশ করেছে সিরিয়ায়।

আরব এই দেশটি থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সাম্প্রতিক ঘোষণার পরও আমেরিকার এসব সামরিক ট্রাক ও সেনা মোতায়েনের খবর এল।

ব্রিটেন-ভিত্তিক সিরিয়ার কথিত মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা এসওএইচআর এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে। এতে অস্ত্র ও নানা ধরনের রসদ-বোঝাই প্রায় ২৫০টি মার্কিন ট্রাক এবং শত শত মার্কিন সেনা প্রবেশের দৃশ্য দেখানো হয়েছে।

ইরাকের কুর্দিস্তান অঞ্চল থেকে ফোরাত নদীর পূর্ব দিক থেকে গতকাল (বৃহস্পতিবার) এসব মার্কিন ট্রাক ও শত শত সেনা সিরিয়ায় প্রবেশ করে বলে এসওএইচআর জানিয়েছে। এসব অস্ত্র সিরিয়ার হাসাকা, রাক্কা ও আলেপ্পো শহরে মার্কিন ঘাঁটিগুলোতে বণ্টন করা হয়েছে।

এর আগে গত ১৪ জানুয়ারি এসওএইচআর বলেছিল, বহু সাঁজোয়া যানসহ একটি মার্কিন সামরিক কনভয় ইরাকি কুর্দিস্তান থেকে সিরিয়ার দেইরআযযুর অঞ্চলে প্রবেশ করেছে। তারও তিন দিন আগে অস্ত্র ও রসদবাহী ১৫০টি মার্কিন ট্রাক লরি রাক্কা অঞ্চলে ঢুকেছে বলে এই একই সংস্থা খবর দিয়েছিল।

ট্রাম্প গত মাসে এক ঘোষণায় সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। উত্তর-সিরিয়ায় কুর্দি সেনাদের ওপর তুরস্কের হামলার প্রস্তুতির প্রেক্ষাপটে ওই ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু তার ওই ঘোষণার ব্যাপারে মার্কিন কর্মকর্তাদের মধ্যেই বিরোধ দেখা দেয়। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ট্রাম্পের ওই ঘোষণার প্রতিবাদে পদত্যাগ করেন।

মার্কিন সেনা সরিয়ে নেয়ার বিরোধিতাকারী মার্কিন কর্মকর্তারা বলছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে আনা হলে তাতে ইরান ও রাশিয়ার বিজয় পাকাপোক্ত হবে। ইরান ও রাশিয়ার সহায়তায় সিরিয়ার আসাদ সরকার সেদেশের বেশিরভাগ অঞ্চলের ওপর সরকারি সেনাদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি বলেছেন, সিরিয়া থেকে আপাতত ২০০০ মার্কিন সেনা সরিয়ে নেয়া হলেও দেশটিতে দায়েশ সন্ত্রাসী গোষ্ঠীর পরাজয় না ঘটা পর্যন্ত মার্কিন সেনা মোতায়েন অব্যাহত থাকবে। অথচ ট্রাম্প বলেছিলেন সিরিয়ায় দায়েশের পরাজয় ঘটেছে বলে সেখান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া হচ্ছে।

সূএ: পার্সটুডে

Facebook Comments