ইয়াওমুল আরবিয়া (বুধবার), ০৩ জুন ২০২০

বিশ্বভারতীকে ১০ কোটি রুপি দিল বাংলাদেশ

নিউজ ডেস্ক:পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ১০ কোটি রুপির চেক দিয়েছে বাংলাদেশ সরকার।

আজ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে শান্তিনিকেতনের বিশ্বভারতীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর কাছে এই অর্থমূল্যের চেক হস্তান্তর করা হয়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চেক হস্তান্তর করেন কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপহাইকমিশনার তৌফিক হাসান। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ উপদূতাবাসের তিন কর্মকর্তা বি এম জামাল হোসেন, মনছুর আহমেদ বিপ্লব ও মোফাকখারুল ইকবাল।

বাংলাদেশ সরকারের আর্থিক অনুদানে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য শান্তিনিকেতনের মাটিতে ইতিমধ্যেই মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ ভবন। এ ভবনের জমি দিয়েছে ভারত সরকার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে গত বছর ২৫ মে এই বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন।

বাংলাদেশের অর্থায়নে নির্মিত এই বাংলাদেশ ভবনে রয়েছে দুটি সেমিনার হল, একটি গ্রন্থাগার, একটি জাদুঘর, একটি শিক্ষাকেন্দ্র, একটি ক্যাফেটরিয়া ও ৪৫৩ আসন বিশিষ্ট একটি অত্যাধুনিক মিলনায়তন।

গ্রন্থাগারে রয়েছে সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতের স্বাধীনতার ইতিহাস বিষয়ক বই। জাদুঘরটি চার ভাগে বিভক্ত, শুরু হয়েছে বাংলাদেশের ওয়ারি বটেশ্বরে প্রাপ্ত আড়াই হাজার বছরের পুরোনো সভ্যতার নিদর্শন দিয়ে আর তা শেষে হয়েছে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সংগ্রহ দিয়ে। জাদুঘরে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনও রয়েছে।

Facebook Comments