ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২২ নভেম্বর ২০১৯

পরমাণু অস্ত্র উন্নত করতে ৫০ হাজার কোটি ডলার খরচ করবে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক:মার্কিন সরকার পরমাণু অস্ত্র উন্নত করা এবং তা সংরক্ষণের জন্য আরো ৫০ হাজার কোটি ডলার খরচের পরিকল্পনা নিয়েছে। আগামী এক দশকে পরমাণু অস্ত্রের পেছনে এ অর্থ খরচ করা হবে।

২০১৭ সালে প্রকাশিত রিপোর্টে এ খাতে খরচের যে হিসাব দেয়া হয়েছিল তার চেয়ে বয় বাড়ছে শতকরা ২৩ ভাগ। সে সময় বলা হয়েছিল এক দশকে পরমাণু অস্ত্রের উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের জন্য ৪০ হাজার কোটি ডলার খরচ হবে কিন্তু এখন তা বাড়িয়ে ৪৯ হাজার ৪০০ কোটি ডলারে নেয়া হয়েছে। মজার বিষয় হচ্ছে- ২০১৭ সালে খরচের যে সম্ভাব্য হিসাব দেয়া হয়েছিল ২০১৫ সালের চেয়ে তা শতকরা ১৫ ভাগ বেশি ছিল। অর্থাৎ সব বারই পরমাণু অস্ত্রের উন্নয়নে সম্ভাব্য খরচের পরিমাণ বাড়ানো হয়েছে।

আমেরিকার সামরিক বিষয়ক ম্যাগাজিন ডিফেন্স নিউজ এ খবর দিয়েছে। এ রিপোর্টে বলা হয়েছে- পরমাণু অস্ত্র খাতে সম্ভাব্য যে ব্যয়ের কথা বলা হয়েছে তা আমেরিকার এক দশকের মোট সামরিক বাজেটের শতকরা মাত্র ছয় ভাগ।

আমেরিকা যেসব পরমাণু অস্ত্র উন্নত করতে চায় তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য নতুন ধরনের ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং প্লুটোনিয়াম পিট উৎপাদন বাড়ানো। পরমাণু অস্ত্র উন্নত করার কর্মসূচিতে বি-৮৩ বোমার মেয়াদ আগের চেয়েও দীর্ঘ করার পরিকল্পনা নেয়া হয়েছে।
সূএ: পার্সটুডে

Facebook Comments