ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১২ নভেম্বর ২০১৯

দক্ষিণ মেরুর চেয়ে বেশি ঠাণ্ডা এখন আমেরিকায়

আন্তর্জতিক ডেস্ক:আমেরিকার শিকাগোসহ মধ্য-পশ্চিমাঞ্চলে ভয়ঙ্কর ঠাণ্ডা পড়তে শুরু করেছে। সেখানে এখন দক্ষিণ মেরুর চেয়ে বেশি ঠাণ্ডা পড়ছে। এরইমধ্যে ভয়াবহ ঠাণ্ডায় মারা গেছে ১২ জন।

কোথাও কোথাও তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। এ অবস্থায় ড্যাকোটা থেকে ওহাইও পর্যন্ত ডাক ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে যা অনেকটা বিরল ঘটনা। একই অবস্থা বিরাজ করছে কানাডা এবং ব্রিটেনে। গতকালও (বুধবার) এ অবস্থা অব্যাহত ছিল।

গতকাল আমেরিকায় কমপক্ষে তিন জন মারা গেছেন। সব মিলে সেখানে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১২ জনে। বরফে ঢাকা রয়েছে মহাসড়কগুলো। এ অবস্থায় উচ্চ মাত্রায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছে পুলিশ। গতকাল শিকাগোর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কয়েক হাজার বিমানের ফ্লাইট বাতিল করা হয়।

শিকাগোসহ মধ্য-পশ্চিমাঞ্চলে গতকাল ও আজ শিক্ষাপ্রতিষ্ঠানের সব ক্লাস ও মিশিগানে আজ অফিস আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার থেকে মিশিগান, আইওয়া, ইন্ডিয়ানা, ইলিনয়, উইসকনসিন এবং মিনেসোটায় ঠাণ্ডাজনিত কারণে মারা গেছেন কমপক্ষে এক ডজন মানুষ। এর মধ্যে আইওয়া বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রকে বুধবার সকালের দিকে ক্যাম্পাসের একটি ভবনের বাইরে মৃত অবস্থায় পাওয়া গেছে।সূএ: পার্সটুডে

Facebook Comments