ইয়াওমুস সাবত (শনিবার), ১৬ নভেম্বর ২০১৯

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে এখনও কাজ করছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক:সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে এখনও কাজ করছে তুর্কি সরকার। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগানের জনসংযোগ দপ্তরের প্রধান ফখরউদ্দিন আলতান বলেছেন, খাশোগি হত্যাকাণ্ডের খুঁটিনাটি বিষয় জানতে চেষ্টা চলছে।

তিনি আরও বলেছেন, খাশোগি হত্যাকাণ্ডের পর তিন মাস পার হয়েছে। কিন্তু তার মৃতদেহ সম্পর্কে অনেক তথ্যই এখনও অজানা রয়ে গেছে। আঙ্কারা এখনও খাশোগি হত্যাকাণ্ডের নির্দেশদাতা এবং মৃতদেহ আড়ালকারী ব্যক্তি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য সংগ্রহের কাজ চালাচ্ছে।

জাতিসংঘের নেতৃত্বেগঠিত আন্তর্জাতিক তদন্ত দলের প্রধান অ্যাগনেস কালামার্ডের তুরস্ক সফরে এ ক্ষেত্রে অগ্রগতি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তবে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের তদন্তের জন্য আন্তর্জাতিক তদন্ত দলের প্রধান অ্যাগনেস কালামার্ডকে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের অনুমতি দেয় নি সৌদি আরব। তিনি শুধু কনস্যুলেটের বাইরের আঙিনা পর্যন্ত যেতে পেরেছেন।

সৌদি রাজতন্ত্রের কঠোর সমালোচক জামাল খাশোগি গত বছরের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের ভেতর নির্মমভাবে নিহত হন। কয়েক সপ্তাহ ধরে অস্বীকার করার পর শেষ পর্যন্ত সৌদি সরকার ওই পাশবিক হত্যাকাণ্ডের কথা স্বীকার করে।

এই হত্যাকাণ্ডের পেছনে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের হাত থাকার কথা তুরস্কের বিভিন্ন মহল থেকে বলা হলেও রিয়াদ বিষয়টি অস্বীকার করেছে। আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো এই হত্যাকাণ্ডের দায় থেকে বিন সালমানকে রক্ষা করার চেষ্টা করছে।

সূএ: পার্সটুডে

Facebook Comments